শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৫২, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ক্যাপসিকাম চাষে সফল শাহরিয়ার!

ক্যাপসিকাম চাষে সফল শাহরিয়ার!

বাণিজ্যিকভাবে বিদেশি সবজি ক্যাপসিকাম চাষে সফল শাহরিয়ার লিয়ন। আবহাওয়া অনুকূলে থাকায় ও মেহেরপুর জেলার মাটি ক্যাপসিকাম চাষের উপযুক্ত হওয়ায় তিনি ভালো ফলন পান। তার জমিতে লাগানো ক্যাপসিকাম গাছে প্রচুর পরিমাণে ফল-ফুল আসায় তিনি লাভবান হওয়ার আশা করছেন।

জানা যায়, কৃষি উদ্যোক্তা শাহরিয়ার লিয়ন সদর উপজেলার রাধাকান্তপুর গ্রামের বাসিন্দা। তিনি নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে “মাথাল” নামে একটি কৃষি প্রকল্প শুরু করেন। তিনি তার প্রকল্পের আওতায় বিভিন্ন সবজি, ফল চাষের পাশাপাশি পরিক্ষামূলকভাবে ৩ বিঘা জমিতে ক্যাপসিকামের চাষ করছেন। ইতোমধ্যে তিনি অনলাইনে ১৫০ টাকা কেজি দরে কিছু বিক্রিও করেছেন। তিনি আশা করছেন ক্যাপসিকাম বিক্রি করে লাভবান হতে পারবেন।

ক্যাপসিক্যাম চাষি শাহরিয়ার লিয়ন বলেন, সারাবিশ্বে ক্যাপসিকাম একটি জনপ্রিয় ও মূল্যবান সবজি। আমাদের দেশে এটি মিষ্টি মরিচ নামে পরিচিত। দেশের বিভিন্ন জেলায় ক্যাপসিকামের চাষ হচ্ছে। অপ্রচলিত হওয়ায় অনেকে এই সবজি চাষে আগ্রহ প্রকাশ করছেন। তিনি আরো বলেন, আমি ৩ বিঘা জমিতে ৪ লাখ টাকা খরচে ক্যাপসিকাম চাষ করেছি। ইতোমধ্যে সে অনলাইনে ১৫০ টাকা কেজি দরে কিছু বিক্রিও করেছি। যদি এই দাম থাকে তাহলে ৮-৯ লাখ টাকার ক্যাপসিকাম বিক্রি করতে পারবো।

লিয়ন আরো বলেন, এই সবজি স্থানীয়ভাবে বিক্রি করা যায় না। তাই রাজধানীসহ অন্যান্য জেলায় এর সরবরাহ করতে একটু বিড়ম্বনায় পড়তে হয়। স্থানীয়ভাবে এর বাজার সৃষ্টি করে আরো অনেক চাষি এই সবজি চাষ করে লাভবান হতে পারবেন।

ক্যাপসিকাম চাষাবাদের বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা আমজাদ হোসেন বলেন, ক্যাপসিকামের ফলন বিঘায় প্রায় সাড়ে ৩ হাজার কেজি পর্যন্ত হতে পারে। কয়েক রঙের ক্যাপসিকাম রয়েছে। তার মধ্যে সবুজ ১৫০ টাকা, লাল ও হলুদ ক্যাপসিকাম কেজি ৩৫০ টাকা কেজি দরে বাজারে বিক্রি হচ্ছে।

মেহেরপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শঙ্কর কুমার মজুমদার বলেন, মেহেরপুর জেলার মাটি ক্যাপসিকাম চাষের অত্যন্ত উপযোগী। আমাদের দেশে এর প্রচলন কম হলেও ধীরে ধীরে এর কদর বাড়ছে। ভিটামিন সি’সহ অন্যান্য পুষ্টিগুণে ভরা এ সবজিটির অভিজাত হোটেল ও রেস্টুরেন্টে এর ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। উৎপাদিত ক্যাপসিকাম বিদেশে রপ্তানি করেও বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ