বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৭, ৩১ জুলাই ২০২১

পেটের সমস্যা হয় কিছু ছোট কারণে, রইলো সমাধান

পেটের সমস্যা হয় কিছু ছোট কারণে, রইলো সমাধান

অনেকের পেটের সমস্যা লেগেই থাকে। একটু এদিক-ওদিক হলেই পেটে শুরু হয় ‘যুদ্ধ’। পেটের সমস্যা হওয়ার নেপথ্য কারণ অনেকে জানেনই না। একগাদা ওষুধ দোকান থেকে কিনে এনে খেয়ে নিয়ে বরং নিজেরই ক্ষতি করেন। তবে দৈনন্দিন জীবনযাত্রার ওপর একটু ঠিকভাবে নজর দিলেই বুঝতে পারবেন পেট খারাপের আসল কারণ।

প্রতিদিন একই সময়ে ঘুমানো ও ঘুম থেকে উঠুন। তারপর সময়মতো ব্রেকফাস্ট করে নিন। লাঞ্চ আর ডিনারের সময়ও হোক রুটিনমাফিক। যখনই আপনি নিজের জীবন একটা নির্দিষ্ট রুটিনে নিয়ে আসবেন, দেখবেন সময় মতো খাওয়া-দাওয়া করছেন। যার ফলে পেটে গ্যাস হচ্ছে না।

পর্যাপ্ত পানি না খেলে কিন্তু পেটের সমস্যা হবেই। শুধু তাই নয়, পানি কম খেলে শরীর শুষ্ক হয়ে গিয়ে আরও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া প্রতিদিন বাইরের খাবার খাওয়া উচিত নয়। প্রতিদিন ফার্স্টফুড কিংবা তেল-মশলা যুক্ত খাবার খেলে যতই ওষুধ খান, পেট খারাপ ভালো হবে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে ব্যাক্টেরিয়া খুব সহজেই বাসা বাঁধে শরীরে। তাই ঋতুকালীন সবজি ও ফল অবশ্যই খাবেন। এগুলো আপনার ইমিউনিটি বাড়াতে সাহায্য করবে। আর এতে পেটের সমস্যা থেকেও মুক্তি মিলবে।

পেটের সমস্যা যদি বেশি হয় অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। নিজে কিনে বা ফার্মেসির কর্মীদের কথায় ওষুধ না খাওয়াই ভালো।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও