মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

থাইরয়েড রোগীদের জন্য যেসব ফল উপকারী

থাইরয়েড রোগীদের জন্য যেসব ফল উপকারী

 

আমদের মধ্যে অনেকেই থাইরয়েডের সমস্যায় ভুগে থাকেন। এই সমস্যা পুরুষের চাইতে নারীদের বেশি হয়ে থাকে। থাইরয়েড হচ্ছে গলার কাছে একটি ছোট্ট গ্ল্যান্ডের নাম। যখন এই গ্ল্যান্ড অতিরিক্ত পরিমাণে বা অত্যন্ত কম পরিমাণে হরমোন ক্ষরণ করে, তখনই গন্ডগোল দেখা দেয়। এই হরমোনের তারতম্যেই ওজন বেড়ে যাওয়া, ক্লান্তি, চুল পড়ে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়।

তবে খাওয়াদাওয়ার দিকে নজর দিলে অনেক সমস্যার সমাধান হতে পারে। ক্যালশিয়াম, ভিটামিন ডি, আয়োডিনের মতো নানা পুষ্টিগুণ যদি ডায়েটে মজুত থাকে তাহলে থাউরয়েডের অনেক উপসর্গ কম হবে। সঙ্গে ঠিকমতো ওষুধ পড়লে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে আনা সম্ভব। এই পুষ্টিগুণগুলো পেতে পারেন কিছু ফল থেকে। জেনে নিন থাইরয়েড রোগীদের জন্য কোন ফলগুলো উপকারী-

কমলালেবু

ভিটামিন সি’তে ভরপুর কমলালেবু খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিরোধশক্তি বাড়িয়ে রক্তের শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখে এই ফল।

আপেল

রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখে আপেল। তাই ওজন বাড়ার সুযোগও কমে। শরীরের সমস্ত বিষাক্ত পদার্থ বার করে থাইরয়েড গ্ল্যান্ডকে ঠিক মতো কাজ করতে সাহায্য করে আপেল।

আনারস

ভিটামিন বি, সি এবং ম্যাঙ্গানিজ রয়েছে আনারসে। থাইরয়েডের অনেক উপসর্গ কমাতে সাহায্য করে এই ফল। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও অনেকটা কমে নিয়মিত আনারস খেলে।

বেরি

বেরি জাতীয় ফল দারুণ অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। জাম, স্ট্রবেরি, ব্লুবেরির মতো ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। ডায়াবেটিস থাকলে বা ওজন কমানোর ক্ষেত্রে বেরি খুবই কার্যকর। হালকা খিদের সময়ে ফাস্ট ফুডের বদলে দই এবং বেরি খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও