• রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ২ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

পায়ে ব্যথা দূর করার ৫ ঘরোয়া উপায়

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২১  

হাত, মুখ, মাথার উপর যেমন চাপ পড়ে, তেমনি প্রতিদিন, সারাক্ষণ চাপের মধ্যে থাকে আমাদের দুইটি পা। একটি সুস্থ জীবনধারা বহন করে চলার পথে পায়ের অবদানকে কখনও বাদ দেওয়া যায় না। ক্রমাগত পরিশ্রম ও চাপের কারণে পায়ের ব্যথা বর্তমানে মানুষের কাছে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। 

পায়ের ব্যাথা থেকে মুক্তি পেতে ব্যায়ামের কোনও বিকল্প নেই। মজবুত পা শরীরে ভারসাম্য বজায় রাখে, স্থিতিশীলতা বৃদ্ধি করে। যে কোনও আঘাতের প্রবণতার হ্রাস করে। কিছু অনুশীলন রয়েছে, যা বাড়িতে বসেই যে কোনও সময় করা যায়। এই সহজ ব্যায়ামগুলি পায়ের ব্যাথা কমাতে সাহায্য করবে।

পায়ের আঙুলগুলি বেঁকিয়ে ব্যায়াম করা-

 

কয়েকটি ধাপে এই সহজ ব্যায়ামটি করতে পারেন। পা মেঝেতে রাখুন। এবার পায়ের আঙুলগুলি নিচের দিকে বাঁকিয়ে নিন। কিছুক্ষণ পর আবার স্বাভাবিক করে নিন। এইভাবে ১৫ বার একই পদ্ধতি অনুসরণ করুন। এরপর পা সোজা করে রাখুন। ব্যায়ামের স্থান পরিবর্তন করতে পারেন। মেঝেতে, কাপড় বা লাঠির উপর রেখে আঙুলগুলি কুঁকড়ে নিয়ে ফের স্বাভাবিক করে নিন।

পায়ের তলায় বল রেখে ব্যায়াম-

প্রথমে মেঝেরে একটি গল্ফ বল বা ছোট মাপের বল রাখুন। তার উপর সোজা হয়ে দাঁড়ান। শরীর হালকা করে বলের উপর একটি পা রেখে বার বার বিভিন্ন দিকে ঘোরান। কমপক্ষে ৫ মিনিট ধরে একটি পা করার পর অপর পা একইভাবে এই পদ্ধতি অবলন্বন করুন।

পা টান করে ব্যায়াম-

প্রথমে আপনার পা সামনের দিকে প্রসারিত করে মেঝের উপর আরাম করে বসুন। এবার একটি তোয়ালে বা রেজিট্যান্স ব্যান্ড নিন। এক প্রান্ত নিজের হাতে ধরার পর অন্যপ্রান্ত একটি পায়ের দিকে রাখুন। এবার এটি টেনে নিজের দিকে একবার। আবার পায়ের দিকে টানুন। একটি পায়ে ১০ বার করার পর তারপর অন্য় পায়ে একই পদ্ধতি অনুসরণ করুন।

পায়ের আঙুলের ব্যায়াম-

পা সামনের দিকে রেখে মেঝেতে বসুন। এবার পায়ের আঙুলগুলি ধরে রাখুন ও একটি একটি আঙুল পিছনের দিকে টেনে ধরুন। ১০ সেকেন্ডের জন্য ধরে রাখার পর অন্য পায়ের জন্য একই ব্যায়াম করুন।

গোড়ালির ব্যায়াম-

যন্ত্রণা থেকে মুক্তি পেতে পা সামনের দিকে রেখে মেঝেতে বসুন। এবার গোড়ালির ব্যায়ামের জন্য পা একবার নিচের দিকে আবার উপরের দিকে ঘোরান। ১০ সেকেন্ড নিচে রাখার পর উপরের দিরে তুলে ধরুন। এইভাবে ১৫ বার করার পর অন্য পায়ে একই ভাবে ব্যায়াম করুন।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট