শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৪:৫৮, ১৬ নভেম্বর ২০২১

ডায়াবেটিস প্রতিরোধের উপায়

ডায়াবেটিস প্রতিরোধের উপায়

 ডায়াবেটিস নিরাময়ের চেয়ে প্রতিরোধ বেশি সহজ। ডায়াবেটিস রোগীদের অনেকেই জানেন না তারা ডায়বেটিসে ভুগছেন। এ জন্য পরীক্ষা করা খুবই জরুরি। ডায়াবেটিস প্রতিরোধে সমাজের সর্বস্তুরের মানুষের এ বিষয়ে সচেতন হতে হবে। কারণ ডায়াবেটিস প্রতিরোধ না করলে ব্যক্তি আরও অনেক স্বাস্থ্যঝুঁকিতে ভোগার ঝুঁকি থাকে। ডায়াবেটিস প্রতিরোধের উপায় :

স্থুলতা প্রতিরোধে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। এ জন্য প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করুন। হাঁটা ও সাঁতার কাটা খুবই ভালো ব্যায়াম। ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম খুবই জরুরি। তবে কোনো শারিরীক জটিলতা থাকলে ব্যায়াম শুরুর আগে চিকিৎসকের পরামর্শ নিন।

শরীরে অতিরিক্ত ওজন থাকলে ওজন ঝেড়ে ফেলুন। তবে তা অবশ্যই স্বাস্থ্য সম্মত উপায়ে, বিশেষজ্ঞ ডায়েটিশিয়ানের পরামর্শ মেনে। 

 

পানি কম খেলে কোষ্ঠকাঠিন্যসহ নানা ধরনের সমস্যায় ভুগতে পারেন। পানিই শরীরের ভারসাম্য ধরে রাখে। শরীরের বিভিন্ন অঙ্গের কার্যক্রম স্বাভাবিক রাখতে  নিয়মিত পানি পান করুন।

শুধু ডায়াবেটিস প্রতিরোধেই নয়, সুস্থ থাকতে ধুমপান বন্ধ করুন। ধুমপানের কোনো ভালো দিক নেই। উল্টো এটি শ্বাসযন্ত্রের সমস্যাকে বাড়ি তোলে এবং নানা ধরনের শারিরীক জটিলতার সৃষ্টি করে।

আপনার শরীরের জন্য যতটুকু শর্করা প্রয়োজন ঠিক ততটুকুই গ্রহণ করবেন। অতিরিক্ত শর্করা এড়িয়ে চলুন। পরিশোধিত শর্করাও খাদ্যতালিকা থেকে ছেঁটে ফেলুন। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়