বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:১১, ২৬ ফেব্রুয়ারি ২০২২

নার্ভের ব্যথা কমানোর ৬ ঘরোয়া উপায়

নার্ভের ব্যথা কমানোর ৬ ঘরোয়া উপায়

নার্ভ বা স্নায়ুর ব্যথা নিউরোপ্যাথিক ব্যথা নামেও পরিচিত। সাধারণ ব্যথা ও স্নায়ুর ব্যথার মধ্যে বেশ পার্থক্য আছে। যারা এ সমস্যায় ভোগেন কেবল তারাই জানেন এ ব্যথা কতটা যন্ত্রণাদায়ক। স্নায়ু ব্যথার সাধারণ উপসর্গ হলো আক্রান্ত স্থানে হঠাৎ করেই ব্যথা বা জ্বালাপোড়া অনুভব করা। এই ব্যথা শরীরে বৈদ্যুতিক শকের মতো মনে হতে পারে।

স্নায়ুর ব্যথা হালকা থেকে তীব্রতর হতে পারে। বিশেষ করে রাতে এ ধরনের ব্যথা আরও গুরুতর হয়ে ওঠে। বিভিন্ন কারণে স্নায়ু ব্যথা হতে পারে। স্নায়ুতন্ত্র, মস্তিষ্ক ও মেরুদণ্ডের যে কোনো সমস্যা হলেই স্নায়ুতে ব্যথা হয়। এক্ষেত্রে পেশি ও বিভিন্ন অঙ্গের মধ্যে স্নায়ুতে কিছু সমস্যা হলে এটি ঘটতে পারে। স্নায়ু ব্যথার কিছু সাধারণ কারণ হলো-

>> মস্তিষ্ক, মেরুদণ্ড বা স্নায়ুতে আঘাত
>> অতিরিক্ত অ্যালকোহল সেবন
>> নির্দিষ্ট ওষুধ
>> ভিটামিন বি১ বা বি১২ এর ঘাটতি
>> স্নায়ুতে কম রক্ত সরবরাহ
>> ডায়াবেটিস
>> হার্ট স্ট্রোক কিংবা
>> বিভিন্ন ধরনের সংক্রমণ।

এ ছাড়াও স্নায়ু ব্যথার আরও কারণ থাকতে পারে। যদিও স্নায়ু ব্যথার চিকিৎসার অনেক উপায় আছে। তবে এই ব্যথা বেশি গুরুতর না হলে কয়েকটি ঘরোয়া প্রতিকারের মাধ্যমেই স্বস্তি পেতে পারেন।

ভারতীয় আয়ুর্বেদিক বিশেষজ্ঞ আবরার মুলতানি স্নায়ু ব্যথার জন্য কার্যকরী কিছু সহজ ঘরোয়া প্রতিকারের বিষয়ে জানিয়েছেন। চলুন তবে জেনে নেওয়া যাক নার্ভ বা স্নায়ুর ব্যথা কমানোর কার্যকরী কয়েকটি ঘরোয়া উপায় সম্পর্কে-

>> হিমালয়ান পিংক সল্টকে রক সল্টও বলা হয়। এই লবণ স্নায়ুর ব্যথার চিকিৎসায় উপকারী হতে পারে। এই লবণে প্রচুর ম্যাগনেসিয়াম থাকে। যা স্নায়ুর ব্যথা উপশমে সাহায্য করে।

এজন্য গোসলের পানিতে ২ কাপ রক সল্ট ভালোভাবে মিশিয়ে প্রায় আধা ঘণ্টার জন্য ব্যথার স্থানটি ভিজিয়ে রাখুন। এতে ব্যথা মুহূর্তেই উপশম হবে।

>> স্নায়ুর ব্যথা সারাতে হলুদও অনেক কার্যকরী। হলুদে থাকে নানা ওষুধি গুণ। রান্নাঘরের এই মসলা স্নায়ুর ব্যথা নিরাময়ে বেশ উপকারী। কারণ হলুদে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে। যা স্নায়ুর ব্যথা কমাতে সাহায্য করে।

স্নায়ুর ব্যথা কমাতে নিয়মিত খাদ্য তালিকায় এটি যোগ করুন। এক গ্লাস দুধে ১/৪ চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে পান করুন। এ ছাড়াও এতে এক চিমটি কালো গোলমরিচ গুঁড়াও মেশাতে পারেন।

>> আপেল সিডার ভিনেগারের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। নার্ভের ব্যথাসহ বিভিন্ন সমস্যার সমাধান করে প্রাকৃতিক এ দাওয়াই। এতে থাকে ম্যাগনেসিয়াম, ফসফরাস, ক্যালশিয়াম ও পটাশিয়াম।

যা স্নায়ু ব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এ ছাড়াও আপেল সিডার ভিনেগারে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও রয়েছে। যা স্নায়ু ব্যথা মোকাবেলায় সহায়তা করে।

এজন্য এক গ্লাস গরম পানিতে ২-৩ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। তারপর ১ চামচ মধু যোগ করে পান করুন। দিনে দু’বার করে টানা এক সপ্তাহের জন্য এই পানীয় পান করলে দেখবেন স্নায়ুর ব্যথা অনেকটাই কমে যাবে।

>> গরম ও ঠান্ডা ভাপ নিন। এটি স্নায়ু ব্যথা কমানোর আরেকটি কার্যকর প্রতিকার। তবে ব্যথার প্রথম ৪৮ ঘণ্টা পর্যন্ত গরম কম্প্রেস ব্যবহার করা উচিত নয়। অন্যদিকে ঠান্ডা ভাপ নেওয়ার ফলে ব্যথার স্থানের ফোলাভাব দ্রুত কমে।

>> স্নায়ুর ব্যথা পুরোপুরি নিরাময় করতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। গবেষণা অনুসারে, স্ট্রেচিং, ব্যায়াম ও যোগব্যায়াম নার্ভের ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

নিয়মিত ব্যায়াম পেশি শক্তিশালী রাখতে সাহায্য করতে পারে। সায়াটিকা স্নায়ু ব্যথার জন্য শক্তি প্রশিক্ষণ স্নায়ু ব্যথা কমাতে, পেশি নমনীয়তা ও ভারসাম্য বাড়াতে সাহায্য করতে পারে শরীরচর্চা।

>> ভিটামিন বি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন বি গ্রহণ লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে। হাড় ও স্নায়ু সুস্থ রাখে। এটি ভিটামিন বি এর ঘাটতির কারণেও অনেকেই স্নায়ু ব্যথায় ভোগেন।

তাই স্নায়ু ব্যথা প্রতিরোধ করতে, ডিম, দুধ ও অন্যান্য দুগ্ধজাত দ্রব্যসহ আপনার ডায়েটে ভিটামিন বি জাতীয় খাবার যোগ করুন। স্নায়ু ব্যথা সামান্য হলে এসব ঘরোয়া উপায় অবলম্বন করে স্বস্তি পেতে পারেন। তবে ব্যথা তীব্র হলে চিকিৎসকের পরামর্শ নিন দ্রুত।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও