শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩৯, ২৮ মে ২০২২

শৌচালয়ে টুথব্রাশ রেখে যে ভুল করছেন

শৌচালয়ে টুথব্রাশ রেখে যে ভুল করছেন

দাঁত আমাদের বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধি করে। সুন্দর দাঁতের হাসি সহজেই অন্যকে আকৃষ্ট করে। তাইতো দাঁতের যত্নের প্রতি সবারই থাকে বাড়তি নজর। কোনো কারণে দাঁতে হলুদ ছোপ পড়লেই আমাদের চিন্তার শেষ থাকে না! সামান্য দাঁতে ব্যথা হলেই দন্ত চিকিৎসকের কাছে দৌড়াই আমরা! এক কথায়, দাঁতের যত্নের বিষয়ে বেশ সচেতন থাকি আমরা।

কিন্তু দাঁতের প্রতি যত্নবান হলেও, টুথব্রাশ নিয়ে কিন্তু আমরা মোটেই সচেতন নই। অথচ এই দাঁত মাজার ব্রাশ থেকেই বাড়ে সংক্রমণের ঝুঁকি। তাই সংক্রমণ ঠেকাতে টুথব্রাশ রাখার ক্ষেত্রে কোন কোন ভুল এড়িয়ে চলা উচিত চলুন জেনে নেয়া যাক-

>> বাথরুমে টুথব্রাশ রাখবেন না। যদিও বা রাখেন, তবে কমোডের ধার-পাশেও নয়। না হলে ব্রাশে ব্যাক্টেরিয়ার বাসা বাঁধার আশঙ্কাও বাড়ে।

>> ব্রাশে ঢাকা পরিয়ে রাখছেন কি? না হলে ব্রাশে জীবাণুর বংশবৃদ্ধির আশঙ্কা বাড়ে। কিন্তু ব্রাশের ঢাকাও মাঝেমধ্যে পরিষ্কার করতে হবে। না হলে ঢাকা পরিয়ে রেখেও কোনো লাভ হবে না।

>> বাড়ির সবার ব্রাশ কি একসঙ্গে রেখে দিচ্ছেন? এই অভ্যাসও কিন্তু স্বাস্থ্যকর নয়। কারণ এতে এক টুথব্রাশ থেকে অন্য ব্রাশে জীবাণু ছড়ায়।

>> একই ব্রাশ দিনের পর দিন ব্যবহার করাও ঠিক নয়। তিন মাস অন্তর ব্রাশ বদলে ফেলাই শ্রেয়। দিনের পর দিন একই ব্রাশ ব্যবহার করলে কেবল সংক্রণমের ঝুঁকি বাড়ে না, আপনার দাঁতের স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

>> অনেকেই ব্রাশ করার পর ঠিক মতো ধুয়ে রাখেন না। এমনটা করবেন না। ব্রাশ পরিষ্কার রাখা ভীষণ জরুরি। সম্ভব হলে ব্রাশ করার পর গরম পানি দিয়ে ধুয়ে রাখুন। এতে জীবাণু সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়