মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৭:১২, ১২ ফেব্রুয়ারি ২০২৪

বেগুনি বাঁধাকপির চমকপ্রদ উপকারিতা

বেগুনি বাঁধাকপির চমকপ্রদ উপকারিতা
সংগৃহীত

ঢাকাসহ সারাদেশের কাঁচা বাজারেই সবুজ বাঁধাকপির ছড়াছড়ি। তবে মাঝে মধ্যেই বাজারে বেগুনি রঙের বাঁধাকপি পাওয়া যায়। অনেকের প্রশ্ন, বেগুনি রঙের বাঁধাকপিতে বিশেষ কোনো উপকারিতা রয়েছে কি-না?

আসুন জেনে নিই বেগুনি বাঁধাকপি খাওয়ার কিছু চমকপ্রদ উপকারিতা-

বেগুনি বাঁধাকপি ক্যালোরি কম এবং ফাইবার সমৃদ্ধ, যা ওজন হ্রাসের জন্য দুর্দান্ত বিকল্প হিসাবে কাজ করে। এতে থাকা ফাইবার সামগ্রী দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে। এ ছাড়াও এটি একটি পুষ্টিকর বিকল্প হিসেবে প্রমাণিত। 

বেগুনি বাঁধাকপি ফাইবার সমৃদ্ধ, যা নিয়মিত অন্ত্রের গতিবিধি সহজ করে এবং হজম ক্ষমতা বাড়ায়। এটি কোষ্ঠকাঠিন্য রোধ করতেও সাহায্য করে। বেগুনি বাঁধাকপিতে পাওয়া অ্যান্থোসায়ানিনগুলোতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে যা দেহে প্রদাহ হ্রাস করতে সহায়তা করে। এটি আর্থ্রাইটিসের মতো প্রদাহজনিত সমস্যার ঝুঁকি হ্রাস করতে পারে।

বেগুনি বাঁধাকপি ফাইবারের একটি ভালো উৎস এবং এতে অ্যান্থোসায়ানিনস এবং ভিটামিন কে-এর মতো যৌগ রয়েছে, যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। বেগুনি রঙের বাঁধাকপি খাওয়া কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

ভিটামিন এ এবং জেক্সানথিনের মতো যৌগগুলিতে সমৃদ্ধ হওয়ায় বেগুনি বাঁধাকপি চোখের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এতে উপস্থিত এই পুষ্টি উপাদানগুলি দৃষ্টি ভালো রাখতে সাহায্য করে। ভিটামিন সি এবং অ্যান্থোসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ, বেগুনি বাঁধাকপি কোষগুলোকে ফ্রি ব়্যাডিক্যালের দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে, যার ফলে হৃদ্‌রোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস পায়।

এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা স্বাস্থ্যকর ইমিউন সিস্টেমের জন্য প্রয়োজনীয়। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, সংক্রমণ থেকে রক্ষা করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের প্রচারে সহায়তা করে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়