মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ || ১০ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৪:০১, ১২ মে ২০২৪

হঠাৎ লাল হয়ে উঠলো রাতের আকাশ

হঠাৎ লাল হয়ে উঠলো রাতের আকাশ
সংগৃহীত

পৃথিবীর বুকে ফের আঘাত হানল শক্তিশালী সৌরঝড়। আর তাতেই রঙিন হয়ে উঠল রাতের আকাশ। লাল, নীল, গোলাপি, বেগুনি আভায় উজ্জ্বল হয়ে উঠল চারিদিক।

সৌরঝড় পৃথিবীতে আঘাত হানার পর ইউরোপের বিভিন্ন দেশের আকাশে রহস্যময় আলো দেখা যায়। এছাড়া আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার রাতের আকাশেও দেখা যায় এই নর্দার্ন লাইটস। বাদ যায়নি এশিয়াও। হঠাৎ করেই ভারতের লাদাখের আকাশ লাল বর্ণ ধারণ করে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার (১০ মে) লাদাখের হ্যানলের ডার্ক স্কাই রিজার্ভে আকাশ লাল দেখা যায়। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

জানা গেছে, এটিও নর্দার্ন লাইটস।

বিশেষজ্ঞরা বলছেন, দুই দশকের মধ্যে পৃথিবীতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী সৌরঝড় এটি। এর কারণে স্যাটেলাইট ও বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্যাটেলাইট অপারেটর, এয়ারলাইনস ও পাওয়ার গ্রিডকে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনের কারণে সৃষ্ট সম্ভাব্য ব্যাঘাতের জন্য সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, সৌরঝড়ের কারণে স্যাটেলাইটে শর্ট সার্কিট হয়। পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হয়। এসব কারণে মহাকাশচারীদের জীবনও হুমকির মুখে পড়তে পারে। এদিকে পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ারের সঙ্গে প্রতিক্রিয়া ঘটিয়ে বিঘ্ন ঘটাতে পারে বিদ্যুৎ পরিষেবাসহ কৃত্রিম উপগ্রহের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাতেও।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ