• সোমবার   ০২ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৮ ১৪২৮

  • || ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

সংসারের খরচ বাঁচানোর পাঁচ কৌশল

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৭ জুন ২০২১  

করোনার কারণে দেশের মানুষের অবস্থা দিন দিন খারাপের দিকেই যাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে ভোগান্তি। এই সময় অনেকেই চাকরি হারিয়ে বেকার জীবন কাটাচ্ছেন। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে অনেককেই।

অনেকেই ভাবেন, কম কেনাকাটা করলে খরচ বাঁচবেই! ব্যাপারটা আসলে তেমন নয়। প্রয়োজনীয় সবকিছু কিনেও সংসারের খরচ বাঁচানো সম্ভব। এর জন্য জানা থাকা প্রয়োজন কিছু কৌশল, যেগুলো আপনার সংসারের খরচ বাঁচাতে সহায়তা করবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

অর্ধেক হোক সঞ্চয়

খরচের পর সঞ্চয় নয়। সঞ্চয়ের পর খরচ-এ নীতি মেনে চলুন। এমনও হতে পারে যে, দু’জনেই চাকরি করছেন, তো একজনের বেতন জমতে থাকুক যৌথ কোনো ডিপিএস একাউন্টে বা সঞ্চয়পত্রে। বাদবাকি টাকাতেই চালাতে হবে সংসার, এটা মেনেই খরচ করুন। তবে দেখবেন অল্পতেই বড় অংকের অর্থ জমে যাবে।

অপেক্ষা করুন ডিসকাউন্টের

যে কোনো ব্র্যান্ডই বছরের একটা সময় ডিসকাউন্ট সেল দেয়। বুদ্ধিমান দম্পতিরা সেসময়ই সারা বছরের পোশাক কিনে রাখেন। তাতে দামি ব্র্যান্ডের পণ্য বেশ সস্তায় পেয়ে গেলেন, আবার কেনাকাটাতেও টান পড়লো না।

ছুটির দিন মানেই বাইরে খাওয়া নয়

ছুটির দিনে বেড়াতে বা বাইরে খেতে গেলে বাজেট বাড়বেই। আবার দেখা যায় এই খাওয়ার আয়োজন সারতে সারতে ছুটিটাই শেষ হয়ে যায়। তাই অফিসের খাওয়াটা যেদিন বাইরে খেতেই হবে, সেদিনই প্ল্যান করুন সঙ্গীকে নিয়ে বাইরে খাওয়ার। আর ছুটির দিনে বাইরে ঘোরাঘুরির প্ল্যান থাকলে বাসা থেকেই খাবারের ব্যাগ নিয়ে গেলে মন্দ হয় না।

চিকিৎসার জন্য বরাদ্দ

বেতনে যেমন মেডিকেল ভাতা বরাদ্দ থাকে, তেমনি সেই টাকা চিকিৎসার জন্যই একেবারে আলাদা করে তুলে রাখুন। এতে ডাক্তার বা হাসপাতালে যেতে না হলেও টাকা তো বাঁচলো। বেসিক বেতনটাকেই খরচের মূল টাকা ভাবুন। এতে উচ্চাকাঙ্ক্ষার চক্র থেকে মুক্তি মিলবে।

অতঃপর হিসাব রাখুন

মাস শুরুর আগেই মাসের খরচের তালিকা করে নিন। প্রতিটি খরচ টুকে রাখার অভ্যাস করুন। তখন দেখবেন টাকাটা এতদিন কোন দিক দিয়ে ‘নেই’ হয়ে যেত। আর তখনই মনযোগী হবেন টাকা বাঁচাতে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট