শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৯:২৮, ১৮ জুলাই ২০২১

ঈদ স্পেশাল শাহী জর্দা সেমাই

ঈদ স্পেশাল শাহী জর্দা সেমাই

আর মাত্র কয়েক দিন পর ঈদ। ঈদে বিভিন্ন খাবারের পাশাপাশি সেমাই থাকাটা চাই-ই চাই। সেমাই ছাড়া ঈদ জমে উঠে না। আর এই সেমাই আমরা বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি। 

তবে কখনো কি শাহী জর্দা সেমাই খেয়েছেন? না খেয়ে থাকলে এবারের ঈদে রান্না করে খেয়ে দেখুন এই শাহী জর্দা সেমাই। জর্দা সেমাই আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। বিশেষ করে ঈদের দিনে। পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানের মধ্যেও এর ব্যাপক চাহিদা। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক শাহী জর্দা সেমাই তৈরির রেসিপিটি-  

উপকরণ: সেমাই এক প্যাকেট, নারিকেল কুচি আধা কাপ, তেজপাতা দুইটি, এলাচ একটি, দারুচিনি তিনটি, লবণ সামান্য, ঘি তিন টেবিল চামচ, চিনি পরিমাণ মতো, কাঠ বাদাম, কাজু বাদাম, চিনা বাদাম, পেস্তা বাদাম, কিশমিশ, চেরি পছন্দ মতো। 

প্রণালী: একটি প্যানে অল্প আঁচে সেমাইগুলোকে হালকা ভেজে নিন। ভাজা হয়ে গেলে সেমাইগুলোকে হালকা গরম পানিতে চার থেকে পাঁচ মিনিট ভিজিয়ে রেখে দিন। এবার ছাঁকনিতে পানি ঝরিয়ে নিন। আলাদা আর একটি প্যানে নারিকেল ও ড্রাই ফ্রুটস বাদে সব অল্প একটু ঘি দিয়ে ভেজে নিন। এবার একটি প্যানে ঘি দিয়ে তাতে সেমাইগুলোকে দিয়ে পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত ভাজতে থাকুন। পানি শুকিয়ে এলে চিনি দিয়ে দিন। ভাজা হলে সেমাই এক পর্যায়ে ঝরঝরা হবে। রান্না শেষে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন শাহী জর্দা সেমাই।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ