• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

সবজিতে কেমিক্যাল বোঝার উপায়

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১  

প্রতিদিনের খাদ্যতালিকায় সবজি থাকা বাধ্যতামূলক! কারণ শরীর সুস্থ রাখতে শাক-সবজির বিকল্প নেই। বিশেষ করে যারা স্বাস্থ্য সচেতন; তারা বেশি করে শাক-সবজি খেয়ে থাকেন।

বলা হয়ে থাকে, যেকোনো ব্যালান্স ডায়েট সবজি ছাড়া অসম্পূর্ণ। তবে প্রতিদিন বাজার থেকে যেসব সবজি কিনে ঘরে নিয়ে যাচ্ছেন; সেগুলো আদৌ টাটকা তো? এসব সবজিতে ভেজাল, কৃত্রিম রং অথবা ক্ষতিকর কেমিক্যাল নেই তো!

এমনটি হতেই পারে। কারণ শাক-সবজি থেকে ফলমূল দীর্ঘদিন ভালো রাখতে এবং এগুলো আকর্ষণীয় করতে কৃত্রিম রং ব্যবহার করা হয়। যদি এসব কেমিক্যাল পেটে যায়; তাহলে পুষ্টির বদলে শরীরে ঢুকবে নানা অসুখের জীবাণু।

তাই বাজার থেকে যখনি শাক-সবজি কেনার সময় কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। তবে কীভাবে বুঝবেন, আপনি যে সবজি কিনছেন তাতে কোনো রাসায়নিক আছে কি না-

আলুর ক্ষেত্রে

এরকম অনেক শাক-সবজি আছে; যেগুলোতে কৃত্রিমভাবে রং করা থাকে। যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। তবে আলুতে কোনো রকম রং করা হয় না। এক ধরনের গেরুয়া মাটি দিয়ে আলুর ওপরে প্রলেপ লাগানো হয়।

যেহেতু বেশিরভাগ আলুই আসে কোল্ডস্টোরেজ থেকে, তাই আলুগুলো কালচে হয়ে যায়। এই কালচেভাব দূর করার জন্যই এই ব্যবস্থা নেন বিক্রেতারা। এই মাটি ক্ষতিকারক নয়। ভালো করে পানিতে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যায় আলু।

রাঙা আলু

অতিরিক্ত গোলাপি বা লালচে রাঙা আলু কিনবেন না। অনেকেরই ধারণা থাকে, রাঙা আলু যত বেশি লাল বা গোলাপি হবে; ততই ভালো। রাঙা আলুতে কিন্তু রং করা হয়। তাই টুকটুকে লাল আলু না কিনে যেগুলো একটু ফ্যাকাশে; সেগুলো কিনুন।

সবজি

চেষ্টা করুন টাটকা সবজি খাওয়ার। অনেকেই আছেন যারা বেছে বেছে বড় আকারের সবজি কেনেন। বিশেষ করে মাটির তলার সবজি যেমন- আলু, পেঁয়াজ, রসুন, বিট, মুলা ইত্যাদি।

মনে রাখবেন, মাটির তলার বা মাটির কাছাকাছি যে সবজিগুলো হয়; সেগুলোতে বেশি মাত্রায় কীটনাশক থাকার সম্ভাবনা আছে। তাই বাজার থেকে সবজি কেনার সময়ে ছোট আকারেরটি বেছে কিনুন।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট