• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

অল্প বয়সে পাকছে চুল, এড়িয়ে চলুন কিছু ভুল

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এই সমস্যায় যে কেবল পুরুষরাই ভুগেন তা কিন্তু নয়, নারীরাও সমান ভুক্তভোগী। বায়ুদূষণ তো আছেই, সেই সঙ্গে জীবনযাপন আর খাদ্যাভ্যাসের কারণে অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যা দেখা দেয়।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুল পাকার পেছনে মানসিক চাপও দায়ী। এছাড়া পুষ্টি উপাদানের অভাব তো রয়েছেই। এছাড়াও রয়েছে আমাদের কিছু ভুল। চলুন তবে জেনে নেয়া যাক এই সমস্যা সমাধানে আমাদের কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত-

মানসিক চাপ

চুল পড়া ও পাকা চুলের সবচেয়ে বড় কারণ হলো স্ট্রেস বা মানসিক চাপ। অত্যধিক মানসিক চাপে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব, মানসিক চাপ কমান।

বায়ুদূষণ ও ধূমপান

বায়ুদূষণের কারণেও চুল খুব দ্রুত সাদা হয়ে যেতে পারে। এছাড়া অত্যধিক ধূমপান করলে চুল সাদা হতে পারে। তাই ধূমপান ত্যাগ করুন। আর দেখুন অকালে চুল পাকা কমে যাবে।

প্রোটিনের ঘাটতি

অল্প বয়সে প্রোটিনের অভাবে চুল সাদা হতে শুরু করে। তাই স্বাস্থ্যকর চুলের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন অন্তর্ভুক্ত করুন। দেখবেন চুল পাকা কমবে। সুস্বাস্থ্যের জন্যও প্রোটিনযুক্ত খাবার গ্রহণ জরুরি।

ভিটামিনের অভাব

শরীরে ভিটামিনের অভাবেও চুল সাদা হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ভিটামিন বি১২-এর অভাবের কারণে পাকা চুলের সমস্যা দেখা যায়। তাই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। দেখবেন এ সমস্যা কমে যাবে।

পরামর্শ

অল্প বয়সে পাকা চুল রোধ করতে প্রথমে জীবনধারা পরিবর্তন করুন। সুষম খাবার খান। মানসিক চাপ কমান। ধূমপান ও অ্যালকোহল পান থেকে বিরত থাকুন। প্রতিদিন শ্যাম্পু করবেন না। খাদ্যতালিকায় তাজা শাকসবজি ও ফলমূল রাখুন। ক্ষতির রাসায়নিক উপাদান আছে, এমন প্রসাধন ব্যবহার পরিহার করুন। দেখবেন, চুল পাকা কমে যাবে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট