• রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ২ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

মাশরুমের সেরা ৫ স্বাস্থ্য উপকারিতা

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

আমরা প্রতিদিন যা খাই, তা আক্ষরিক অর্থে কীভাবে তা শরীরের জন্য উপকারে লাগে, তা দেখা বা বিশ্লেষণ করার সময় এসেছে। ওজন কমানো বা সামগ্রিক সুস্থতার পিছনে রয়েছে ডায়েট। সঠিক খাবার খাওয়ার সময় সুস্থতা বৃদ্ধি, অস্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করলে স্থূলতা ও দীর্ঘস্ছায়ী রোগের ঝুঁকি থাকতে পারে। 

সেইসব রোগের প্রবণতা এড়ানোর জন্য অনেকেই সাধারণ ডায়েট থেকে টানা উপবাসের মতো ডায়েট চার্টের উপর নির্ভর করে। তবে ডায়েট করছেন, এদিকে কী খাবার খেলে শরীরের জন্য অসংখ্য সুবিধা দেওয়ার ক্ষমতা রাখে, সেইরকম সুপারফুড অত্যন্ত জরুরি। আর এমন একটি খাবার হলো মাশরুম।

মাশরুম পছন্দ কারণগুলির মধ্যে অন্যতম হল- এর নিজস্ব একটি স্বাদ রয়েছে। ভরপুর পুষ্টি, কম ক্যালোরির একটি উপকরণ। প্রায়শই স্যুপ, পিজ্জা, সবজির তরকারি বা পাস্তাতে এই মাশরুমের টুকরোগুলি এক অন্য আলাদা মাত্রা যোগ করে। এতে রয়েছে ফাইবার, ভিটামিন বি , ভিটামিন ডি, অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোবায়োটিকের পর্যাপ্ত বৈশিষ্ট্য।

মাশরুমের সেরা ৫ টি স্বাস্থ্য উপকারিতা-

হতাশার প্রবণতা কমায়-

হতাশার মতো মানসিক স্বাস্থ্য রোগের সঙ্গে খাদ্যের সম্পর্ক খুব কমই। গবেষণার মতে, ভিটামিন বি-১২ এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো মাশরুমে জৈব সক্রিয় যৌগগুলি মানুষের মধ্যে বিষন্নতা হ্রাস করতে সাহায্য করতে পারে।

রোগ প্রতিরোধ বৃদ্ধিতে-

করোনাভাইরাসের মতো মারাত্মক সংক্রমণের মোকাবিলা করার জন্য প্রত্যেকেরই একইভাবে ইমিউনিটি বুস্টার প্রয়োজন। আপনি যদি মাশরুমপ্রেমী হন তবে এটি আপনার জন্য একটি সুপারফুড হিসেবে বিবেচিত হবে। মাশরুমের ঔষধি গুণাবলী যেমন বায়োঅ্যাকটিভস এবং বিটা-গ্লুকান দীর্ঘদিন ধরে ব্যবহার করা হচ্ছে। মাশরুমের যৌগগুলি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে রোগ নিরাময় এবং পুনরুদ্ধারের প্রক্রিয়া বৃদ্ধি পায়। ফ্লু সংক্রমণের ঝুঁকি থেকেও রক্ষা করে।

অন্ত্রের স্বাস্থ্য উন্নতি করে তোলে-

ভাল এবং খারাপ ব্যাকটেরিয়ার সংমিশ্রণেই একটি সুস্থ অন্ত্র তৈরি হয়। যা সামগ্রিক স্বাস্থ্যের জন্যও অপরিহার্য। মাশরুম এই ক্ষেত্রেও ত্রাতা হতে পারে। উচ্চ ফাইবার সামগ্রী এবং প্রোবায়োটিকসসহ, মাশরুম ভাল এবং খারাপ ব্যাকটেরিয়ার মধ্যে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং হজমের ক্ষমতাকেও সুস্থ রাখার সহায়তা করে।

রক্তে শর্করার মাত্রা কমায়-

গবেষণায় দেখা গেছে যে, বিশেষ জাত মাশরুম অন্ত্রের ব্যাকটেরিয়াকে অনুকূলভাবে পরিবর্তন করে এবং অগ্ন্যাশয়কে ইনসুলিন মুক্ত করার নির্দেশ দেয়। যার ফলে রক্তে শর্করার নিয়ন্ত্রণ উন্নত হয়।

ভিটামিন ডি হিসেবে দৈনিক ডোজ-

মাশরুম পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সমৃদ্ধ থাকে, যা হাড়, দাঁত এবং পেশীগুলিকে একইভাবে শক্তিশালী ও পুষ্টি জোগাতে সাহায্য করে। সম্প্রতি অস্ট্রেলিয়ায় এক গবেষণায় দেখা গেছে, মাশরুম আপনার দৈনন্দিন ভিটামিন ডি চাহিদার ৫০ থেকে ১০ শতাংশ সরবরাহ করতে পারে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট