মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩৪, ১০ অক্টোবর ২০২১

চুলের খুশকি সারাবে কফির হেয়ার মাস্ক?

চুলের খুশকি সারাবে কফির হেয়ার মাস্ক?

কফি শুধু যে শরীর ও মনকে তরতাজা করে তা না। স্বাস্থ্যোজ্জ্বল চুলের পোছনেও কফির ভূমিকা রয়েছে। শুনতে অবাক মনে হলেও কফি দিয়ে বানানো হেয়ার প্যাক চুল থেকে খুশকি দূর করতে পারে।

খুশকি চুলকে অস্বাস্থ্যকর করে তোলে। তেমনি দেখতেও খারাপ লাগে। খুশকির জন্য চুল হয়ে পড়ে ভঙ্গুর ও ক্ষতিগ্রস্ত। সে ক্ষেত্রে কফি দিয়ে বানানো হেয়ার প্যাক চুলের খুশকি দূর করতে দারুণ কাজ করে। মাথার স্কাল্প অয়েলি বা ড্রাই যেকোনো ধরনের হলেই চুলে খুশকি হতে পারে। কফিতে এমন কিছু অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান রয়েছে, যা চুলকে খুশকিমুক্ত করতে পারে।

ফার্মাটিউটর জার্নালে প্রকাশিত এক গবেষণা বলছে, কফি মাথার স্কাল্প থেকে ব্যাকটেরিয়া দূর করে এক্সফলিয়েট করে, মাথার ত্বককে পরিষ্কার রাখে। চুলের বৃদ্ধিতেও কফি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়া পিএইচ লেভেল ঠিক রাখতে এবং রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে কফি।

কফি দিয়ে তৈরি হেয়ার প্যাক চুলের গোড়াকে শক্তিশালী করে এবং খুশকি সারাতে সাহায্য করে। কফির যে এক্সফ্লয়েটিং ক্ষমতা আছে, তা স্ক্যাল্পকে ডিটক্সিফাই করে। মোট কথা, চুলের স্বাস্থ্য ভালো রাখে।

কফি মাস্ক বানাতে যা প্রয়োজন :

পাউডার কফি

১ চা চামচ নারিকেল তেল। এর পরিবর্তে মধু ও অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

কফি হেয়ার মাস্ক বানানোর প্রক্রিয়া :

নারিকেল তেল হালকা গরম করে নিন। এর মধ্যে কফি পাউডার মেশান। মধু আর অলিভ অয়েল মেশাতে চাইলে এগুলোও ভালোভাবে কফি পাউডারের সঙ্গে মিশিয়ে নিন। দুই মিনিট উপাদানগুলো ভালোভাবে মেশান।

চুলে এই কফির মাস্ক ভালোভাবে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ভালোভাবে শ্যাম্পু করে ফেলুন। খুশকি থেকে মুক্তি পেতে সপ্তাহে অন্তত এক দিন এই মাস্ক ব্যবহার করুন।

খুশকি দূরের পাশাপাশি আপনার চুলের পুষ্টি জোগাবে এই হেয়ার মাস্ক। সেই সঙ্গে ময়েশ্চারাইজারেরও কাজ করবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও