মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৫৫, ১৮ নভেম্বর ২০২১

নখ খেলে মারাত্মক বিপদ

নখ খেলে মারাত্মক বিপদ

হয়তো খেলা দেখছেন, আপনার পছন্দের দল কাঙ্ক্ষিত জয় পাবে কি না সেই দুশ্চিন্তায় হাতের নখ কামড়াতে শুরু করে দিলেন। অথবা এমনকিছু নিয়ে ভাবছেন যার ভবিষ্যত আপনার কাছে অনিশ্চিত, তখনও সেই নখ কামড়ানোর অভ্যাস। এমন আরও অনেক কারণে নখ কামড়ানোর অভ্যাস থাকে অনেকের।

আপাতদৃষ্টিতে নখ কামড়ানোকে নীরিহ অভ্যাস মনে হলেও আসলে কিন্তু তা নয়। নখ কামড়ানোর মাধ্যমে আপনার পেটের ভেতর কী প্রবেশ করছে তা জানা আছে কি? আমাদের নখের ভেতরে জমে থাকে নানা ধরনের ব্যাকটেরিয়া। আপনি যখন নখ কামড়ে খেতে থাকেন তখন আপনার অজান্তেই পেটের ভেতর সেসব চালান হতে থাকে। এরপর অসুস্থতার কারণে আপনাকে ভর্তি হতে পারে হাসপাতালেও।

আপনার যদি নখ কামড়ে খাওয়ার অভ্যাস থাকে তবে দ্রুত সতর্ক হোন। এই অস্বাস্থ্যকর অভ্যাস এখনই বাদ দিন। কারণ এতে আপনার শরীরের নানা ধরনের ক্ষতি হতে পারে। নখ খেলে যেসব ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে সেসব সম্পর্কে জেনে নিন-

নখ হারিয়ে ফেলা

আরাম করে এত যে নখ খাচ্ছেন, কী ক্ষতি হচ্ছে তা টের পাচ্ছেন কি? এই বদ অভ্যাস আজই বাদ দিন। মুখের কাছে হাত উঠতে চাইলেও দ্রুত তা নামিয়ে নিন। দরকারে হাত পিঠের কাছে রেখে দিন। আপনি যদি এভাবে নখ খাওয়ার অভ্যাস চালিয়ে যান তবে নেল বেড অতিমাত্রায় ক্ষতিগ্রস্থ হয়। ফলে নখ পুনরায় বেড়ে উঠতে পারে না। এরপর ধীরে ধীরে আঙুল থেকে নখ হারিয়ে যায়।

মুখে দুর্গন্ধ হতে পারে

আপনার নখ খাওয়ার অভ্যাস জন্ম দিতে পারে মুখে দুর্গন্ধের সমস্যার। নখে জমে থাকা নানা ব্যাকটেরিয়ার কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। মুখের দুর্গন্ধের কারণে আপনি অস্বস্তিতে ভুগতে শুরু করতে পারেন। সবার সামনে কথা বলা কিংবা মন খুলেও হাসাও বন্ধ হয়ে যেতে পারে। বুঝতে পারছেন, নখ খাওয়ার অভ্যাস আপনার জন্য মোটেই উপকারী কিছু নয়!

সৌন্দর্য নষ্ট হয়

নিজেকে সুন্দর ও পরিপাটি রাখা মোটেও দোষের কিছু নয়। প্রথম দেখায় মানুষ সবার আগে খেয়াল করে আপনি নিজেকে কীভাবে উপস্থাপন করছেন, সেদিকে। এদিকে আপনি যে নিয়মিত নখ খাচ্ছেন তাতে করে নখ ছোট হয়ে যায় এবং এর আকৃতি নষ্ট হয়ে যায়। ফলে কমে যায় হাতের সৌন্দর্য। নিজের হাতে নিজের এমন ক্ষতি করার কোনো দরকার আছে কি!

ভাইরাল ইনফেকশনের ভয়

নখ খেলে তা ভাইরাল ইনফেকশনের কারণ হতে পারে। বার বার নখ খেলে হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের প্রকোপ বেড়ে যেতে পারে। এই ভাইরাস আপনার শরীরে প্রবেশ করে নানা ধরনের জটিল অসুখের জন্ম দিতে পারে। তাই নখ খাওয়ার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও