শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:১৭, ২০ মে ২০২২

তেল ছাড়াই রান্না করুন সুস্বাদু মুরগির মাংস

তেল ছাড়াই রান্না করুন সুস্বাদু মুরগির মাংস

তেল ছাড়া রান্না করার কথা চিন্তা করাই কঠিন। বিশেষ করে মাংস রান্নায় তেল অবশ্যই দরকার হয়। বেশিরভাগেরই ধারণা ঠিকঠাক তেল না দিলে খাবার মজাই হয় না। আসলে এই ধারণাটা ঠিক না। তেল ছাড়াও রান্না মজার হয়। যেমন তেল ছাড়া রান্না করতে পারেন মুরগির মাংস। যা খেতেও হবে দারুণ সুস্বাদু। 

এই পদটি ভাত কিংবা রুটির সঙ্গে খেতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক স্বাস্থ্যকর এই পদটি তৈরির রেসিপি- 

উপকরণ: ম্যারিনেশনের জন্য- ৫০০ গ্রাম চিকেন, ৩ থেকে চার কাপ দই, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ জিরা গুঁড়া, হাফ টেবিল চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া (ইচ্ছে মতো), হাফ টেবিল চামচ শুকনা মরিচ গুঁড়া (নাও দেওয়া যেতে পারে), এক টেবিল চামচ ধনে গুঁড়া, এক চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ গরম মশলা, লবণ (স্বাদ মতো)। 

গ্রেভির জন্য- টমেটো কুচি ৮টি (ছোট), ২টি পিঁয়াজ কুচি, ৮ কোয়া রসুন, ২টি কাঁচা মরিচ, ৪-৫টি কাজু (নাও দিতে পারেন), একটি তেজপাতা, একটি দারুচিনি, দুটি এলাচ, হাফ চা চামচ গরম মশলা, দু চা চামচ টমেটো কেচ-আপ (নাও দিতে পারেন), এক চা চামচ পোস্ত, ২ চা চামচ কসৌরি মেথি, ঘন করা দু চামচ দুধ বা ক্রিম।

 

তেল ছাড়া মুরগির মাংস।

তেল ছাড়া মুরগির মাংস।

প্রণালী: মুরগিগুলোকে ভালোভাবে ম্যারিনেশনের জন্য উল্লেখ করা মশলা মাখিয়ে রেখে দিতে হবে ঘণ্টা-দুয়েক। মুরগিগুলোর ভেতরে যেনো মশলা প্রবেশ করে, তাই ছুরি দিয়ে চিরে দিতে হবে। এরপর টমেটো, পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, কাজু, পোস্ত, তেজপাতা ও হাফ কাপ পানি দিয়ে দুটো মিনিট ১৫ রান্না করতে হবে। ঠান্ডা করে তারপর এর মধ্যে আরো খানিকটা পানি মিশিয়ে তেজপাতা, লবঙ্গ, দারুচিনি-এলাচ তুলে নিয়ে বাকিটা বেটে নিতে হবে মিক্সার বা শিলনোড়ায়। এরপর কড়াই (ননস্টিক হলে ভালো) গরম করে তাতে দই মাখানো মুরগিগুলো দিয়ে ভেজে নিতে হবে তিন থেকে চার মিনিট। অন্য একটি পাত্রে পানি গরম করতে দিতে হবে। গ্রেভির জন্য তৈরি মশলাটা নিয়ে নেড়ে গরম মশলা নেড়ে টমেটো কেচ-আপ, গরম মশলা, লবণ, লাল মরিচ গুঁড়া দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে।

তারপর মুরগির মাংস দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে রাখতে হবে যাতে মাংসটা সিদ্ধ হয়। প্রয়োজনে পানি মেশাতে হবে এতে। এবার অন্য একটি পাত্রে কসৌরি মেথি সামান্য গরম করে সেটিকে ঠান্ডা করে মাংসের উপর ছড়িয়ে দিতে হবে। তারপর মিনিট-খানেক ঢাকা দিয়ে রেখে ক্রিম বা ঘন দুধ দিয়ে সুইচ বন্ধ করে দিন গ্যাসের। ব্যস, তৈরি হয়ে গেলো তেল ছাড়াই সুস্বাদু মুরগির মাংস।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ