শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩২, ২১ মে ২০২২

আম মিষ্টি কি না বুঝে নিন খোসা দেখেই

আম মিষ্টি কি না বুঝে নিন খোসা দেখেই

বাজারে গেলেই এখন পাকা মিষ্টি আমের গন্ধ নাকে ভেসে আসে। সেই মিষ্টি আম খাওয়ার লোভে অনেকেই ব্যাগ ভর্তি করে পাকা আম বাসায় কিনে নিয়ে যায়। কিন্তু সেই আম খেতেই যেয়েই ঘটে বিপত্তি! অর্থাৎ মিষ্টি ভেবে যে আম কেনা হয়েছিল তা খেতে মোটেও মিষ্টি নয়। বরং তা টক। এই ধরনের আম কেনা মানে টাকা অপচয় ছাড়া আর কিছুই না।

কিন্তু প্রশ্ন হচ্ছে কেনার সময়ে কী করে বুঝবেন আম মিষ্টি কি না টক? এক্ষেত্রে কিছু ট্রিক্স কাজে লাগাতে পারেন। চলুন জেনে নেয়া যাক- 

আম দেখতে কেমন

দেখতে সুন্দর আম, মানে নিটোল চেহারার আম অন্য আমের চেয়ে অনেকটা এগিয়ে থাকবে। দাগমুক্ত এবং ট্যারা-ব্যাঁকা নয়— এমন আম কিনুন। আমের খোসা কুঁচকে গেলেও সেটি কিনবেন না। সেটি মজে যাওয়ার আশঙ্কা থাকে। সবুজ, হলুদ, লাল, সোনালি, কমলা— যেকোনো রঙের আম কিনতে পারেন। রঙের উপর মিষ্টত্ব নির্ভর করে না।

আমের গন্ধ শুঁকে কিনুন

আমটি নাকের কাছে নিয়ে এর গন্ধ নিন। যদি বোঁটার কাছ থেকে মিষ্টি গন্ধ আসে, তবে আমটি কিনতে পারেন। সুমিষ্ট গন্ধওয়ালা আম সাধারণত টক হয় না। যদি তীব্র ঝাঁঝালো বা টক গন্ধ বের হয়, তবে সেই আম কিনবেন না।

খোসা নরম নাকি শক্ত

আমের খোসা হালকা করে টিপে দেখুন। আম যদি পাকা হয়, তবে সেটি নরম হবে। যদি আঙুলের চাপে গর্ত হয়ে যায়, তাহলে সেই আম বেশি পেকে গিয়েছে বা মজে গিয়েছে। এটি কিনবেন না। এর শাঁস কালোও হয়ে গিয়ে থাকতে পারে। একটু শক্ত আম কেনা বরং নিরাপদ। সেগুলি বাড়িতে রেখে দিয়ে পাকাতে পারেন।

কীভাবে পেকেছে দেখে নিন

আম প্রাকৃতিকভাবে পাকা নাকি কার্বাইডে পাকানো— সেটিও দেখে নিন। সবচেয়ে ভালো হয় যদি পরিচিত আম বিক্রেতার থেকে আম কেনেন। তাহলে কার্বাইডে পাকানো আম কেনার ঝুঁকি থাকবে না। একটু কাঁচা আম, বাড়িতে খবরের কাগজে মুড়ে ২-৩ দিন রেখে দিলেও পেকে যায়। তখন দিব্যি খেতে পারেন। সেই আম মিষ্টি হওয়ার সম্ভাবনা বেশি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও