মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৯, ১৪ নভেম্বর ২০২২

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খান এই ফল

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খান এই ফল

শীত প্রায় চলেই এসেছে। ঋতু বদলের এ সময় ছোট-বড় সবাই অসুস্থ হয়ে পড়েন। বিশেষ করে শীতে রোগ প্রতিরোধে ক্ষমতা কমতে শুরু করে। এ কারণে শীতে ফ্লু’সহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই এ সময় ইমিউনিটি বুস্ট করে এমন খাবার পাতে রাখতে হবে সবারই।

জানলে অবাক হবেন, একটি কমলার চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি থাকে আমলকিতে। ছোট্ট এক ফল খেয়েই কিন্তু বাড়াতে পারেন রোগ প্রতিরোধ ক্ষমতা। তেমনই এক পুষ্টিকর ফল হলো আমলা বা আমলকি। এটি স্বাদে টক ও তিক্ত হলেও এর স্বাস্থ্য উপকারিতা অনেক। নিয়মিত আমলকি খেলে নানা রোগ থেকে নিস্তার মেলে। আমলকি যেভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও বিভিন্ন রোগ থেকে রক্ষা করে

আমলকিতে থাকে ক্রোমিয়াম, যা শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া আমলকিতে থাকে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র্যাডিক্যালকে নিরপেক্ষ করতে সাহায্য করে। ফলে অনেক রোগ থেকে রক্ষা মেলে। আমলকিতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এতে ব্রণ ও খুশকির সমস্যাও কমে।

আমলকি ওজন কমাতেও সাহায্য করে। এতে থাকা ফাইবার পেট দীর্ঘক্ষণ ভরিয়ে রাখে ও হজমশক্তি উন্নত করে। শীতে সর্দি-কাশির সমস্যায় কমবেশি সবাই ভোগেন! এ সময় নিয়মিত আমলকি খেলে ফ্লুর সমস্যা থেকে নিস্তার মিলবে। আমলকি খেলে দীর্ঘদিনের সর্দি-কাশির সমস্যা সারে। আমলায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কমায় ও স্মৃতিশক্তি বাড়ায়।

কীভাবে খাবেন আমলকি?

আমলকির তাজা রস খাওয়া সবচেয়ে উপকারী। এজন্য সামান্য পানি দিয়ে কয়েকটি আমলকি ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে গোলমরিচ গুঁড়া ও মধু মিশিয়ে পান করুন এই রস।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও