• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

ময়েশ্চারাইজার: কখন, কেন ব্যবহার করবেন

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২  

প্রতিদিনই কমছে তাপমাত্রার পারদ। তার ফল পড়ছে ত্বকে। রুক্ষ শুষ্ক আবহাওয়া ত্বকের ক্ষতি করে। এসময় ত্বক তার প্রাকৃতিক আর্দ্রতা হারায়। ফলে ত্বকে শুষ্কতা ও চুলকানি দেখা দেয়।  শীতকালে ত্বকের আর্দ্রতা ঠিক রাখতে ময়েশ্চারাইজার (Moisturizer) লাগানো উচিত। কিন্তু ঠিক কোন সময়ে এটি ব্যবহার করবেন তা বুঝতে পারেন না। বিশেষজ্ঞদের মতে সঠিক সময়ে ময়েশ্চারাইজার লাগালে সঠিক উপকার পাওয়া যায়। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই-

শীতে ত্বকের যত্নে চিকিৎসকের পরামর্শ 

চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক অনিকা গোয়েল সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ত্বকের যত্ন সম্পর্কিত বিভিন্ন টিপস শেয়ার করেছেন। সারা বছর আমরা যে ময়েশ্চারাইজার ব্যবহার করি, শীতকালে তার চেয়ে ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়।

ময়েশ্চারাইজার কেন ব্যবহার করা প্রয়োজন? 

ত্বকের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। যেহেতু শীতে ত্বক প্রাকৃতিক আর্দ্রতা হারাতে শুরু করে, তাই এই সময় বাইরে থেকে ত্বকে আর্দ্রতার প্রলেপ তৈরি করা প্রয়োজন। এই কাজটিই করে ময়েশ্চারাইজার। আপনি যদি ময়েশ্চারাইজার ব্যবহার না করেন তবে ধীরে ধীরে ত্বক আরও রুক্ষ ও শুষ্ক হয়ে উঠবে। ত্বক ফাটতেও শুরু করতে পারে।

ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার বেছে নিন। রোজ মুখেও ময়েশ্চারাইজার লাগান। একইসঙ্গে এটি হাতে, পায়েও লাগাতে হবে। দিনে অন্তত দুবার ময়েশ্চারাইজার লাগানো জরুরি। গোসলের ওপর একবার লাগান, সন্ধ্যায় একবার লাগান। ত্বক যদি শুষ্ক প্রকৃতির হয় তবে সঠিক সময়ে নিয়ম করে ময়েশ্চারাইজার মাখুন।

অনেকে ভাবেন তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন নেই। এই ধারণা ভুল। শীতকালে সব ধরনের ত্বকে এটি ব্যবহার করতে হবে।

কখন ময়েশ্চারাইজার লাগাবেন? 

সঠিক সময়ে ময়েশ্চারাইজার লাগালে সর্বোচ্চ উপকারিতা পাওয়া যায়। চিকিৎসক অনিকা গোয়েলের মতে, গোসল করে উঠেই গায়ে, হাতে, পায়ে, ভালো করে ময়েশ্চারাইজার লাগিয়ে নেওয়া প্রয়োজন। ভেজা ত্বকে এটি লাগালে ভালো হয়। 

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট