• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

কয়েকটি নিয়ম মানলে চুল দেখাবে ঘন

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

চুল ঘন হলে যেমন ইচ্ছা তেমন সাজিয়ে রাখা যায়। সৌন্দর্য অনেক খানি বাড়িযে দেয় ঘন চুল। চুলের যত্ন নেয়ার জন্য নানা ধরনের হেয়ার প্রোডাক্ট ব্যবহার আমরা সবাই করি, তাই তো? সবার ক্ষেত্রেই বিষয়টি তাই। আমরা অনেক সময়েই এমন মনে করে থাকি যে, যত দামি হেয়ার প্রোডাক্ট ব্যবহার করব, চুল হয়তো ততই ভালো থাকবে। অনেক হেয়ার প্রোডাক্টই চুলের জন্য ভালো, এই নিয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু সব নয়।

বিশেষজ্ঞরা বলেন, চুলের ধরন অনুযায়ী হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা উচিত। তবে এমন কিছু প্রাকৃতিক উপাদানও আছে, যা আপনার চুলের জন্য় ভালো। চুলে কোন তেল মাখব, এই প্রশ্ন অনেকেই করেন। নারকেল তেলের গুণ শুনলে আর অন্য কোনো তেল ব্যবহার করতে চাইবেন না আপনি। সপ্তাহে যদি নিয়ম করে এই নারকেল তেল ব্যবহার করতে পারেন, তাহলে উপকার পাবেনই।

স্ক্যাল্পে পুষ্টি জোগায় নারকেল তেল। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং উপকারী ফ্যাটি অ্যাসিড। এছাড়াও স্যাচুরেটেড ফ্যাট এবং লউরিক অ্যাসিড আছে। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিড্যান্টস চুলের জন্য খুবই ভালো। 

গবেষকরা বলেন, এই ধরনের উপকারী উপাদান আপনার চুলে পুষ্টি জোগায়। তাকে স্বাস্থ্যকর রাখে। এছাড়াও চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

>> আপনি হট অয়েল মাসাজ তো বাড়িতেই করতে পারেন। আর এটা খুবই পুরনো একটা পন্থা। সেজন্য কী করতে হবে? একটি পাত্রে নারকেল তেল নিন। সেই নারকেল তেল সামান্য গরম করে নিন। সামান্য তুলা সেই গরম তেলে ভিজিয়ে স্ক্যাল্পে ও চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। তারপর ধীরে ধীরে আঙুল চালিয়ে মাথায় ভালো করে মাসাজ করে নিন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।

এভাবে প্রতিবার শ্যাম্পু করার আগে এটা মেনে চলুন। না হলেও সপ্তাহে অন্তত তিনবার করুন। চুলে নারকেল তেল মাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়ে। তাই আপনার চুলের ফলিকলকেও পুষ্টি জোগান দেয়। আপনার চুলকে স্বাস্থ্যকর রাখে। ঘন করে তোলে।

>>  নারকেল তেল ব্যবহারে চুল পুষ্টিও পায় প্রচুর। আর অন্য যেকোনো তেলের চেয়ে নারকেল তেল আপনার চুলে তাড়াতাড়ি শুষে নেয়। তাই নারকেল তেল দিয়ে আপনি চুলের ডিপ কন্ডিশনিং করতেই পারেন। আপনি এর জন্য অবশ্যই ভার্জিন কোকোনাট অয়েল বেছে নেবেন।

>>একটি পাত্রে তেল নিন। তারপর হালকা গরম করে নিন। এবার চুল শ্যাম্পু করে নিন। চুল তোয়ালে দিয়ে মুছে প্রায় আধ শুকনো করে নিন। তাই বলে ড্রায়ার ব্যবহার করবেন না। তারপর সেই গরম তেল ধীরে ধীরে চুলের গোড়ায় মাসাজ করুন। একটা তোয়ালে গরম জলে ভিজিয়ে নিন। সেটা ভালো করে নিংড়ে নেবেন। তারপর চুলে জড়িয়ে রাখুন। আধ ঘণ্টা ওভাবেই রাখুন। এরপর তোয়ালে খুলে ফেলুন। আর একবার শ্যাম্পু করে নিন।

নারকেল তেলে আছে লউরিক অ্যাসিড। যা চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়।

চুলের বৃদ্ধিতে যেভাবে সাহায্য করে: নারকেল তেলে এমন কিছু উপাদান আছে যা স্ক্যাল্প, চুলের গোড়ায় পুষ্টির জোগান দিতে সাহায্য করে। চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনি যদি নারকেল তেল স্ক্যাল্পে মাসাজ করেন, তবে রক্ত সঞ্চালন ভালো হয়। এছাড়াও চুলের ফলিকলও প্রয়োজনীয় পুষ্টি পায়। যা আপনার চুলের গোড়াতেও পুষ্টির যোগান দেয়। চুল তাড়াতাড়ি বাড়ে।

তবে নারকেল তেল চুলের স্বাস্থ্য ভালো রাখতে একাই একশো। এই কথা স্বীকার করতে কোনো দ্বিধা নেই। এমনকি পাতলা চুল পুনরায় ঘন করে তুলতে পারে। তবে নারকেল তেল যে নতুন চুল উৎপাদনে সাহায্য করতে পারে, এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু চুলের বৃদ্ধি তরান্বিত করে। ফলে চুল ঘন হয় ও তাড়াতাড়ি লম্বা হয়।

চুলে কীভাবে তেল মাখবেন?

চুলে তেল মাখার ভালো উপায় আছে। আপনাকে সেদিকে খেয়াল রাখতে হবে। আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব অনুযায়ী তেলের পরিমাণ ঠিক করে নেবেন। অতিরিক্ত পরিমাণে তেল মাখবেন না। আবার কম তেল মাখবেন না। নারকেল তেল মেখে অন্তত ১ ঘণ্টা অপেক্ষা করতে হবে। সারা রাত নারকেল তেল মেখে রেখে দেবেন না। এই নিয়ম মেনে তেল মাখুন। উপকার পাবেনই।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট