• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

ফিটকিরির ৫ উপকারিতা

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২  

আমাদের অনেকের বাড়িতেই এক ধরনের বিশেষ সাদা রঙের পাথর থাকে। বিশেষত রান্নাঘর আর বাথরুমে। এই শ্বেতপাথর ফিটকিরি নামে পরিচিত। প্রাচীনকাল থেকেই এর ব্যবহার দেখা যায়।  সাধারণত পানি জীবাণুমুক্ত করতে ফিটকিরি ব্যবহার করা হয়। তবে কেবল এই কাজে নয়, পরিচিত ফিটকিরির আরও অনেক ব্যবহার রয়েছে। চলুন এই সাদা পাথরের কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নিই-

ইউরিন ইনফেকশন দূর করে

ফিটকিরির রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণাগুণ। এই উপাদানগুলো ইউরিন ইনফেকশন দূর করতে সহায়ক। এই সমস্যায় ভুগলে ফিটকিরি মেশানো পানি ব্যবহার করুন। সংক্রমণ কমবে। 

ছোট খাটো চোট সারায় 

প্রায়ই শিশু ও বৃদ্ধরা আঘাত পেলে ক্ষতস্থান থেকে রক্ত বের হতেই থাকে। এমনটা হলে আঘাতপ্রাপ্ত স্থান ফিটকিরির পানি দিয়ে পরিষ্কার করুন। রক্তপাত বন্ধ হবে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা সংক্রমণের ঝুঁকি কমায়। তাই আঘাত পেলে প্রাথমিক চিকিৎসা হিসেবে এটি ব্যবহার করুন।

ত্বকের জন্য উপকারী

ত্বক সুরক্ষায় ভরসা রাখুন ফিটকিরিতে। এটি ন্যাচারাল ক্লিনজার হিসেবে কাজ করে। ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দেয় এটি। ব্রণ সমস্যা থাকলে ফিটকিরি চুবানো পানি দিয়ে মুখ ধুতে পারেন। উপকার মিলবে।

মুখের অভ্যন্তরীণ স্বাস্থ্য ভালো রাখে

দাঁতসহ মুখের অভ্যন্তরীণ অংশের জন্য প্রাকৃতিক মাউথওয়াশ হিসেবে কাজ করে ফিটকিরি। এটি মেশানো পানি দিয়ে গার্গল করলে দাঁতের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। সেসঙ্গে দূর হয় নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যাও।

স্ক্যাল্প পরিষ্কার করে 

শ্যাম্পু করার পরও অনেকসময় মাথার ত্বক বা স্ক্যাল্পে ময়লা রয়ে যায়। ফলে দেখা দেয় উকুন সমস্যা। ফিটকিরি পানিতে গোসল করলে মাথার ত্বক এবং চুলের গোড়ার ময়লা পরিষ্কার হয়। এতে উকুনও মরে যায়। ফিটকিরির এই ব্যবহারগুলো কি জানা ছিল আপনার? এখন থেকে বিভিন্ন সমস্যা সমাধানে ভরসা রাখুন এই শ্বেত পাথরে। 

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট