• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

সত্যিই কী হাতের তালু চুলকালে টাকা আসে, কেন এই ধারণা প্রচলিত? 

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

লোক সমাজে প্রচলিত বিশ্বাস অনুসারে মনে করা হয় যে হাতের তালু চুলকালে নাকি টাকা আসে। ডান হাত এবং বাম হাত, হাতের তালু চুলকানোর সঙ্গে দুইটি হাতের পাতাই যুক্ত। ছেলেদের ক্ষেত্রে মনে করা হয় বাম হাত চুলকালে খরচ বাড়ে এবং ডান হাত চুলকালে অর্থাগম হয়। আবার মেয়েদের ক্ষেত্রে এটা উলটো। মেয়েদের ক্ষেত্রে বাম হাত চুলকালে অর্থ আসে বলে মনে করা হয় এবং ডান হাত চুলকালে অর্থ বেরিয়ে যায়।

ছেলেদের ক্ষেত্রে ডান হাত চুলকোলে অর্থ আসে বলে প্রচলিত বিশ্বাস। এর অর্থ আকাশ থেকে টাকা পড়বে না। আপনার কোনো দীর্ঘদিনের চেষ্টা ফল পেতে পারে। অনেক দিনের কোনো পাওনা অর্থে পেয়ে যেতে পারেন। এক কথায় ছেলেদের ক্ষেত্রে ডান হাত চুলকালে অতিরিক্ত কিছু অর্থের আমদানি হতে পারে। আবার মনে করা হয় ছেলেদের বাম হাত চুলকালে অর্থ বেরিয়ে যায়। তবে এই অর্থ কিছু কিনতে বা কোনো পরিষেবা পেতে খরচ করা হয় সাধারণত। অর্থাত্‍ বাম হাত চুলকোলে যে অর্থ খরচ হবে, তা এমনি এমনি হারিয়ে যাবে না। তার বদলে কিছু পেতেই তা আপনি খরচ করবেন।

প্রচলিত বিশ্বাস অনুসারে নারীদের ক্ষেত্রে এই বিষয়টি উল্টো। তাদের ক্ষেত্রে বাম হাত চুলকোলে মনে করা হয় অর্থাগম হবে এবং ডান হাত চুলকালে খরচ বাড়বে।

কেন এরকম ধারণা প্রচলিত?
আসলে এই ধারণার পেছনের আসল কারণটি বাস্তুশাস্ত্রের সঙ্গে যুক্ত। বাস্তুশাস্ত্র অনুসারে হাতের তালু চুলকানো মানে দেশে শক্তির আগমন। ছেলেদের ক্ষেত্রে ডান হাতে এই শক্তির আগমন ঘটলে অর্থাগম হয় এবং বাম হাত চুলকালে অর্থহানি হয়। মেয়েদের ক্ষেত্রে পুরোটাই উলটো। বাস্তুমতে যদি ছেলেদের বাম হাত এবং মেয়েদের ডান হাত চুলকায় তাহলে সেই হাতটা কোনো কাঠের ওপর ঘসে নিন। এতে অতিরিক্ত শক্তী দূরীভূত হয়।

ছেলেদের ডান হাত এবং মেয়েদের বাম হাত চুলকালে হঠাত্‍ করে আপনি লটারিতে টাকা জিততে পারেন বা কোনো পুরনো সম্পত্তির ভাগ পেতে পারেন। অফিসে হঠাত্‍ করে পদোন্নতি হতে পারে। তবে একটা কথা মাথায় রাখবেন ডান বা বাম, আপনার যে হাতই চুলকাক, নিজে অন্য হাত দিয়ে তা চুলকাতে যাবেন না। আপনার যদি ডান হাত চুলকায় তা হলে অন্য কাউকে বলুন বাম হাত দিয়ে চুলকে দিতে আর আপনার যদি বাম হাত চুলকায়, তাহলে অন্য কাউকে বলুন ডান হাত দিয়ে চুলকে দেবে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট