বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৫০, ১৭ ডিসেম্বর ২০২২

চকলেট কেক রেসিপি

চকলেট কেক রেসিপি

কেক ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা কমই আছে। চকলেট কেকের প্রেমে পড়েন ছেলে-বুড়ো সবাই। বাজারের কেনা কেকে উৎসব উদযাপন করা হয় প্রায়ই। এইতো সামনে আসছে ক্রিসমাস। বড়দিন মানেই বাহারি কেকের সমাহার। এবার নাহয় ঘরেই বানিয়ে ফেলুন মজাদার চকলেট কেক। রেসিপি জানা নেই? চলুন জেনে নেওয়া যাক- 

উপকরণ

ডিম- ৩টি
ময়দা- ১ কাপ বা ২৫০ গ্রাম
দুধ-১ কাপ
চিনি- ১ কাপ
তেল- ১০০ গ্রাম
বেকিং পাউডার- ১/২ চা-চামচ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ
কোকো পাউডার- ১ চা-চামচ
চকলেট- ১টি ছোট
লবণ- পরিমাণ মতো

প্রণালি

একটি বাটিতে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার এবং এক চিমটি লবণ নিয়ে ভালভাবে মেশান। অন্য একটি পাত্রে ডিম, ভ্যানিলা এসেন্স ও চিনি নিয়ে ব্যাটার তৈরি করে নিন। মেখে রাখা ময়দার মিশ্রণে ব্যাটারটি অল্প অল্প মেশান। ব্যাস, কেকের জন্য মিশ্রণ তৈরি।

এবার কেক বানানোর পাত্রে তেল বা মাখন লাগিয়ে নিন। এতে কেকের মিশ্রণটি ঢেলে দিন। মাইক্রোওয়েভে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় বেক করুন। ১০-১৫ মিনিটের জন্য প্রথমে বসিয়ে দেবেন। কিছুক্ষণ পরে ১৬০ ডিগ্রিতে ৩০ -৩৫ মিনিট আবার রাখবেন। ওভেন বন্ধ হয়ে যাওয়ার পর এক মিনিট ভিতরে রেখে বের করে নিন। ব্যাস, আপনার স্পঞ্জ কেক তৈরি।

এবার একটি পাত্রে চকোলেট ভাল করে কুচি কুচি করে নিন। এতে গরম দুধ মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি গরম থাকতে থাকতে কেকের ওপরে ঢেলে ভাল করে কভার করে দিন। ১ থেকে ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। সেট হয়ে গেলে পছন্দমতো ক্রিম দিয়ে সাজিয়ে ফেলুন মজাদার চকলেট কেক। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়