বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:১৮, ২৮ ডিসেম্বর ২০২২

সকালের যে ২ লক্ষণে বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত

সকালের যে ২ লক্ষণে বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত

বর্তমানে বিশ্বব্যাপী ডায়াবেটিস রোগীর সংখ্যা বড়েই চলছে। প্রতি বছর লাখ লাখ রোগী আক্রান্ত হচ্ছে দীর্ঘমেয়াদি এ ব্যাধিতে। ডায়াবেটিসের ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। গ্লুকোজের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে ওঠায় রক্তপ্রবাহে বিভিন্ন লক্ষণ দেখা দেয়।

ডায়াবেটিসের সাধারণ কয়েকটি লক্ষণ সবাই কমবেশি জানলেও তা এড়িয়ে যান। ডায়াবেটিস হলে অত্যধিক ক্ষুধা, ঘন ঘন প্রস্রাব, ক্লান্তি ও খিটখিটে মেজাজ হয়। এ বিষয়ে ভারতের আরএসএসডিআইয়ের সভাপতি ও সিনিয়র ডায়াবেটোলজিস্ট ডা. বি এম মক্করের মতে, কখনো কখনো ডায়াবেটিসের লক্ষণগুলো এতটাই সাধারণ হয় যে, অন্যদের থেকে আলাদা করা কঠিন হয়ে পড়ে।

এ কারণে ডায়াবেটিসের লক্ষণ সম্পর্কে পরিচিত হওয়া দরকার। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে একাধিক সতর্কতার সংকেত দেখা দেয়, যা উচ্চ রক্তে শর্করার মাত্রা শনাক্ত করতে সাহায্য করে। জেনে নিন কোন কোন লক্ষণ-

গলা শুকিয়ে যাওয়া

সকালে ডায়াবেটিসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সতর্কতা চিহ্ন হলো গলা শুকিয়ে যাওয়া। আপনি যদি প্রায়ই সকালে ঘুম থেকে উঠেই পানি পান করতে খেতে ইচ্ছে করে বা অত্যন্ত তৃষ্ণার্তবোধ করেন, তাহলে রক্তে শর্করার পরিমাণ পরিমাপ করে দেখুন। কারণ এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ।

বমি বমি ভাব

রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে সকালে বমি বমি ভাব হতে পারে। এটি ডায়াবিটিস বা অন্যান্য অবস্থার জটিলতার ফলে ঘটে। এছাড়া ঝাপসা দৃষ্টির সমস্যাও হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, সকালে ঘুম থেকে ওঠার সময় যদি আপনি ঝাপসা দেখতে শুরু করেন তবে আপনাকে অবশ্যই দ্রুত শর্করার মাত্রা পরীক্ষা করতে হবে।

এমনকি ঘুম থেকে ওঠার সময় যদি আপনি ক্লান্তি ও পায়ে অসাড়তা অনুভব করতে শুরু করেন তবে এটি রক্তে শর্করার মাত্রা ওঠানামার জন্য হতে পারে। এসব লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও