শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩৪, ২৮ জানুয়ারি ২০২৩

পেঁয়াজের খোসার যে ৫ ব্যবহার জানলে অবাক হবেন

পেঁয়াজের খোসার যে ৫ ব্যবহার জানলে অবাক হবেন

রান্নাঘরের অতি পরিচিত মসলা পেঁয়াজ। ভাজি থেকে ভুনা কিংবা তরকারি সবক্ষেত্রেই এই মসলা না হলে চলে না। পেঁয়াজ কাটার পর এর খোসার জায়গা হয় ডাস্টবিনে। তবে জানলে অবাক হবেন পেঁয়াজের মতো এর খোসাও দারুণ উপকারি।  পেঁয়াজের খোসার গুণের কথা জানলে এরপর থেকে আর এটি ফেলতে চাইবেন না। চলুন এর ব্যবহার সম্পর্কে জেনে নিই বিস্তারিত-

মেদ ও রক্তচাপ কমায়

ত্বক ও স্বাস্থ্যের জন্য পেঁয়াজের খোসার চা খুবই উপকারি। এটি মেদ, স্থূলতা, উচ্চ রক্তচাপ এবং সংক্রমণ নিয়ন্ত্রণ করে। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই চা তৈরি করতে একটি পাত্রে পেঁয়াজের খোসা আর পানি নিয়ে ১০ থেকে ২০ মিনিট সেদ্ধ করতে হবে। এরপর ছেঁকে পান করুন। 

চুলের বৃদ্ধি

চুল পড়া সমস্যায় বেশিরভাগ মানুষই ভোগেন। এমন পরিস্থিতিতে পেঁয়াজের খোসা উপকারি বন্ধু হতে পারে। এই খোসা সেদ্ধ করা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। দ্রুত চুল বাড়বে। খুশকির সমস্যাও কমবে।

ত্বকের চুলকানি কমায় 

পেঁয়াজের খোসায় থাকা ঔষধি গুণ ত্বকের চুলকানি থেকে মুক্তি দিতে সক্ষম। এর অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য ত্বকে চুলকানি, ফুসকুড়ি এবং অ্যাথলেটের দাগ কমাতে সাহায্য করে। এই সমস্যাগুলো থাকলে ত্বকে পেঁয়াজের খোসা সেদ্ধ করা পানি লাগাতে পারেন। 

চুলের রঙ 

পেঁয়াজের খোসা কেবল চুলের বৃদ্ধিই করে না, এটি প্রাকৃতিকভাবে চুল রাঙাতেও সাহায্য করে। পেঁয়াজের খোসা চুলে সোনালি বাদামি রঙ এনে দেয়। এটি তৈরি করতে, পেঁয়াজের খোসা পানিতে দিয়ে প্রায় এক ঘণ্টা সেদ্ধ করুন। তারপর ঠান্ডা হওয়ার জন্য সারারাত রেখে দিন। পরের দিন এই পানি ফিল্টার করে চুলে লাগান। চুল ধোয়ার আগে ৩০ মিনিট শুকাতে দিন।

গাছের সার

পেঁয়াজের খোসা কিন্তু গাছের জন্য চমৎকার সার। পটাসিয়াম সমৃদ্ধ সার তৈরি করতে এটি কাজে লাগতে পারে। গাছের গোড়ায় পেঁয়াজের খোসা দিলে গাছের উন্নতি হবে, ডালপালা শক্তিশালী হবে, ফল উৎপাদনের পরিমাণ বাড়বে। 

পেঁয়াজের খোসার এ ব্যবহারগুলো কি জানা ছিল আপনার? 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ