শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৩

শরীরের যে অংশের লোম ছিঁড়লে হতে পারে মৃত্যুও!

শরীরের যে অংশের লোম ছিঁড়লে হতে পারে মৃত্যুও!

সুস্থ থাকতে কত কিছুই করি না আমরা। নিয়মিত নানা পরিচর্যা করি। তবে কিছু পরিচর্যা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এই যেমন শরীরের লোম পরিষ্কার করা। এটি অত্যন্ত স্বাস্থ্যকর একটি কাজ। বাজে ব্যাকটেরিয়া দূর হয় এতে। কিন্তু শরীরের এমন একটি অংশ আছে যেখানকার লোম ছিঁড়লে ভয়াবহ স্বাস্থ্যহানি ঘটতে পারে। এমনকি হতে পারে মৃত্যুও। 

বলছিলাম নাকের লোমের কথা। আমাদের নাকের লোমের যখন আকারে বড় হয়ে যায় তখন এটি নাক থেকে বেরিয়ে সুড়সুড় করে, দেখতে বিরক্তিকর লাগে। এই লোম পরিষ্কারের নানা উপায় রয়েছে। তবে অনেকেই হাত দিয়ে নাকের লোম টেনে ছিঁড়ে ফেলার কাজটি করেন। এতে সাময়িক সৌন্দর্য বাড়লেও হতে পারে মৃত্যুও।

কেন এত আশঙ্কা? 

আমরা নাক দিয়ে নিশ্বাস নেওয়ার সময় আমরা যতটা বাতাস টেনে নিই তা নাক ফিল্টার হিসেবে কাজ করে। নাকের ভেতরে থাকা লোমগুলো বাইরের ধুলাবালি থেকে আমাদের রক্ষা করতে ফিল্টার হিসেবে কাজ করে। যার ফলে আমরা বিশুদ্ধ বাতাস গ্রহণ করতে পারি। নাকে যদি লোম না থাকে তবে বাতাসের সঙ্গে এসব ধুলাবালিও নাকে ঢুকে যেতে পারে।

অনেকে নাকের লোম একদমই পছন্দ করেন না। তারা চিমটার সাহায্যে এগুলো তুলে ফেলেন। এতে শরীরের মারাত্মক ক্ষতি হয়। চিমটা দিয়ে লোম তুললে নাকের ভেতর থেকে লোম ছিঁড়ে আসে। অর্থাৎ গোড়া থেকে উঠে আসে। ফলে সেখানে গর্তে সৃষ্টি হয়। নিশ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে এই গর্ত দিয়ে অনেক ব্যাকটেরিয়া আমাদের নাকের ভেতর লোমকূপে সহজেই প্রবেশ করে।

লোমের গোড়ায় থাকে রক্তনালী। তাই লোম তুলে ফেলার সময় ব্যাকটেরিয়া নাকের মধ্যে প্রবেশ করে সহজেই রক্তের সঙ্গে মিশে যেতে পারে এবং ইনফেকশন গোটা ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। অনেক সময় এই ব্যাকটেরিয়াগুলি মস্তিষ্কের মধ্যে গিয়ে ব্রেন টিউমারের সৃষ্টি করে। যার ফলে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। এছাড়া নাকে একদমই লোম না থাকলে ধুলাবালি দ্রুত ফুসফুসে পৌঁছে যায়। পাকস্থলিতে গিয়েও এটি নানা রোগের সৃষ্টি করতে পারে। 

নাকের লোম বেরিয়ে আসা কারোরই পছন্দ নয়। তাই বলে সেগুলো চিমটা দিয়ে উপড়ে ফেলার প্রয়োজন নেই। এতে আপনারই ক্ষতি। প্রয়োজনে ছোট কাঁচির সাহায্যে লোম ছেঁটে ফেলুন। এতে লোমের দৈর্ঘ্য কমবে। কিন্তু গোড়া থেকে উপড়ে ফেললে তা রোগের কারণ হবে। যতটুকু বেমানান লাগে, ততটুকু লোমই কাটুন। এর বেশি নয়। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ