বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৫৬, ১৭ মার্চ ২০২৩

ওজন কমায় এই ৫ পানীয়

ওজন কমায় এই ৫ পানীয়

দেহের বাড়তি ওজন যেকোনো মানুষের জন্যই ক্ষতিকর। সরাসরি রোগ ধরা না হলেও চিকিৎসার ক্ষেত্রে এটি কোনো রোগের চেয়ে কম নয়। মোটা হওয়ার কারণে বাড়ে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের আশঙ্কা। বিভিন্ন গবেষণা অনুযায়ী স্থূলতার কারণে ১৩ ধরনের ক্যানসার হওয়ার ঝুঁকি রয়েছে। 

ওজন কমাতে অনেকে অস্ত্রোপচার করেন। কিন্তু জানেন কি কয়েকটি পানীয়ই স্থূলতা থেকে মুক্তি দিতে পারে। খাদ্যতালিকায় এসব পানীয় যুক্ত করে সুস্থ থাকতে পারেন আপনি। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

গ্রিন টি (Green Tea)

এই চা’তে ক্যাটেচিন পাওয়া যায়। যা ওজন কমাতে কাজ করে। এই উপাদানটিকে বলা হয় এপিগ্যালোকাটেচিন গ্যালেট। অর্থাৎ এটি খেলে মেটাবলিজম বাড়ে। যা স্থূলতা কমায়। অতিরিক্ত ক্যালোরি পোড়ায়। ত্বকের উজ্জ্বলতাও ধরে রাখে। তাই ওজন কমাতে গ্রিন টি পান করুন। 

লেমন ড্রিংকস (Lemon Drink)

পরিপাকতন্ত্র মেরামত করে এই পানীয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লেবু পানিকে ডিটক্স ড্রিংক হিসেবেও দেখা হয়। এটি শরীরের অতিরিক্ত ক্যালরি পোড়ায়। লেবুতে আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং পেকটিন ফাইবার। এটি শরীর থেকে টক্সিন দূর করতে কাজ করে। ফলে দ্রুত চর্বি গলতে শুরু করে।

অরেঞ্জ ড্রিংক (Orange)

লেবু পানির মতো অরেঞ্জ জুসকে ডিটক্স ওয়াটার হিসেবে দেখা হয়। এটি মেটাবলিজম বাড়াতে কাজ করে। কমলালেবুর রস খেলে চর্বি দ্রুত কমে। রোগ কমলার রস পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। 

মেথি পানি (Fenugreek)

ওজন কমাতে সাহায্য করে মেথি ভেজানো পানি। প্রতিদিন সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করুন। এজন্য মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে সেই পানি ছেঁকে খালি পেটে পান করুন। 

বাটারমিল্ক (Buttermilk)

ল্যাকটিক অ্যাসিড ব্যাসিলাস বাটারমিল্কে পাওয়া যায়। স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া হজম উন্নত করতে সাহায্য করে। অন্ত্রের জন্য এই পানীয় খুবই উপকারী। গ্রীষ্মকালে প্রতিদিন বাটারমিল্ক খেলে তা ওজন কমাতে সাহায্য করে।

ওজন কমাতে কত কিছুই তো করেছেন। এই পানীয়গুলো পান করে দেখুন এবার। সেইসঙ্গে চালিয়ে যান শরীরচর্চা। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ