শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৫১, ১৮ মার্চ ২০২৩

মাত্র ৫ মিনিটে ছারপোকা-তেলাপোকা তাড়ান এসব নিয়ম মেনে

মাত্র ৫ মিনিটে ছারপোকা-তেলাপোকা তাড়ান এসব নিয়ম মেনে

বিরক্তিকর একটি পোকা ছারপোকা। এর জ্বালায় জীবন অতিষ্ঠ। ছারপোকাকে রক্তচোষাও বলা হয়। কারণ এই পোকা মানুষের রক্ত চুষে খায়। বিছানা, বালিশ, মশারি, সোফা ইত্যাদি জায়গা এদের আবাসস্থল। নিশাচর না হলেও রাতেই এটি বেশি সক্রিয় থাকে। আরেকটি বিরক্তিকর প্রাণী তেলাপোকা। সাধারণত রান্নাঘরে এর চলাচল বেশি দেখা যায়। স্বাস্থ্যের জন্যও এটি বেশ ক্ষতিকর। ৪টি পরীক্ষিত উপায় কাজে লাগিয়ে মাত্র ৫ মিনিটে বাড়ি থেকে তেলাপোকা, ছারপোকা দূর করতে পারেন। চলুন উপায়গুলো জেনে নিই-

spray

স্যাভলন 

২৫০ গ্রাম পানিতে ৪ চা-চামচ স্যাভলন বা ডেটল মিশিয়ে নিন। পানি কম নিলে স্যাভলনও কম নেবেন। এবার স্যাভলন আর পানির এই মিশ্রণ একটি স্প্রে বোতলে ভরুন।ঘরের যেখানে যেখানে ছারপোকা-তেলাপোকার উপদ্রব রয়েছে যেমন খাট-সোফা-বালিশ-তোষক, রান্নাঘরের তাক ইত্যাদি স্থানে স্প্রে করুন। ৫ মিনিটের মধ্যে তেলাপোকা-ছারপোকা মরে যাবে বা চলে যাবে, আর আসবে না। টানা এক সপ্তাহ রোজ এই কাজটি করুন। দেখবেন বাড়ি ছারপোকা, তেলাপোকা মুক্ত হয়ে গিয়েছে।

cucumber

শসা 

খোসাসহ গোল গোল করে শসা কেটে নিন। এবার শসাগুলো সামান্য পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি ব্রাশে শসার মিশ্রণ লাগিয়ে যেখানে যেখানে ছারপোকা, তেলাপোকার উপদ্রব বেশি সেখানে লাগিয়ে দিন। ৫ মিনিটের মধ্যে ছারপোকা, তেলাপোকা দূর হবে।

naptholin

ন্যাপথলিন

ছারপোকা তাড়াতে এই উপকরণটি খুবই কার্যকারী। মাসে দুইবার ন্যাপথলিন গুঁড়ো করে সেসব যায়গায় ছিটিয়ে দিন যেখানে ছারপোকার উপদ্রব বেশি।

washing

তাপমাত্রা 

১১৩ ডিগ্রি তাপমাত্রায় ছারপোকা মারা যায়। শোবার ঘরে ছারপোকা বেশি থাকলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন। এতে ছারপোকা থেকে মুক্তি পাবেন। 

ছারপোকা-তেলাপোকা থেকে মুক্তি পেতে স্বাস্থ্যকর পরিবেশ জরুরি। ঘরের সবকিছু পরিষ্কার পরিচ্ছন্নভাবে রাখুন। বালিশ-কাঁথা কিছুদিন পর পর কড়া রোদে রাখুন।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ