শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:০১, ২৯ মে ২০২৩

কম তেলে রাঁধুন ‘কুং পাও বিফ’

কম তেলে রাঁধুন ‘কুং পাও বিফ’

গরুর মাংসের পদ বললেই আমাদের মাথায় আসে আলু দিয়ে ঝোল, কষানো কিংবা কালাভুনার কথা। স্বাদে ও পাতে ভিন্নতা আনতে অনেকে নতুন পদ রান্না করে থাকেন। আবার স্বাস্থ্য সচেতন মানুষরা চান কী করে কম তেলে রান্নার কাজটা সারা যায়। নামমাত্র তেলে রাঁধতে পারেন গরুর মাংস ভিন্নধর্মী একটি পদ ‘কুং পাও বিফ’। চলুন বিস্তারিত রেসিপি জেনে নিই।

উপকরণ

হাড়ছাড়া গরুর মাংস- ১/২ কেজি
রেড বেলপেপার- ১টি
বড়ো পেঁয়াজ- ২টি (চার ভাগ করে কোয়া ছাড়ানো)
অলিভ অয়েল- ১ টে চামচ
সিসমে অয়েল- ১ চা চামচ
সয়াসস- ২ টে চামচ
রাইস ভিনেগার- ১ টে চামচ
চিনি- ১ চা চামচ
চিকেন ব্রোথ- ১/২ কাপ
মরিচ পেস্ট- ১ চা চামচ
রসুন কোয়া- ৪/৫ টি (লাল মরিচ+রসুন একসঙ্গে বেটে নেওয়া)
কর্নফ্লাওয়ার- ২ চা চামচ
ভাজা চিনা বাদাম- ১/৪ কাপ
শুকনা মরিচ- ৪/৫টি
গার্নিশের জন্যে- ধনেপাতা
পরিবেশনের জন্যে- ভাত

প্রণালি 

এক-দেড় ইঞ্চি লম্বা ও এক-দেড় সেন্টি মিটার পুরু করে গরুর মাংস কেটে নিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। বেলপেপারের বিচি ফেলে একইভাবে টুকরা করে নিন।

একটি পাত্রে সিসমে অয়েল বা তিলের তেল, রসুন-মরিচের পেস্ট, সয়াসস, রাইস ভিনেগার, চিনি একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণের সাথে গরুর মাংস মিশিয়ে কমপক্ষে এক ঘণ্টার জন্যে নরমাল ফ্রিজে রেখে দিন। ভালো হয় মেরিনেট করে সারারাত রেখে দিলে। 

এবার মেরিনেটের মিশ্রণ থেকে গরুর মাংস উঠিয়ে নিয়ে প্রেশার কুকারে অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন। একটি সসপ্যানে মেরিনেটের এই মিশ্রণের সঙ্গে চিকেন ব্রোথ, কর্নফ্লাওয়ার মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে রাখুন।

মাঝারি আঁচে প্যানে অলিভ অয়েল গরম করে তাতে শুকনা মরিচ ভেজে গরুর মাংস দিন। কিছুক্ষণ ভেজে পেঁয়াজ, বেলপেপার বা ক্যাপসিকাম দিয়ে আঁচ বাড়িয়ে মিনিট পাঁচেক স'তে করে নিন। পেঁয়াজ নরম হলে বাদাম মিশিয়ে নামিয়ে ফেলুন। তৈরি করা সস মিশিয়ে, গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার খাবারটি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ