মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫৫, ১৫ মার্চ ২০২৩

চোখের শুষ্কতা কী, দূর করার উপায় জানুন

চোখের শুষ্কতা কী, দূর করার উপায় জানুন

চোখকে বলা হয় মনের জানালা। দৃষ্টি ছাড়া একটি দিনও কল্পনা করতে পারি অ্যা আমরা। সুন্দর এই পৃথিবীর সবকিছু উপভোগ করতেই দৃষ্টির প্রয়োজন। চোখে নানা সমস্যা হয়ে থাকে। দীর্ঘদিন ধরে ঝাপসা দেখা, চোখের জ্বালা করা, চুলকানি হওয়া, লালচেভাব হওয়া সমস্যা দেখা দিলে সচেতন হোন। কেননা এগুলো সবই শুষ্ক চোখের লক্ষণ। 

শুষ্ক চোখ কেন হয়?

আমাদের চোখে অনেক গ্রন্থি রয়েছে। এসব গ্রন্থি চোখ নিরাপদ রাখে। কোনো কারণে যদি এগুলো বন্ধ হয়ে যায় কিংবা গ্রন্থিগুলো থেকে যদি পানি নিঃসরণ কম হয় তাহলে চোখ শুষ্ক হয়ে যায়। 

চোখের সুস্থতার জন্য লুব্রিক্যান্ট দরকার। যখন অশ্রুগ্রন্থি পর্যাপ্ত লুব্রিক্যান্ট উৎপাদন করতে পারে না তখনই ড্রাই আইজের মতো সমস্যা হয়ে থাকে।

ড্রাই আইজের লক্ষণ 

চোখ শুষ্ক হয়ে যাওয়ার কিছু লক্ষণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো- 

চোখে কাঁটা বিঁধে থাকার মতো অনুভূতি হওয়া
খচখচ করা
চোখ দিয়ে জল পড়া
মাথাব্যথা
মুখ শুকিয়ে যাওয়া
লালাগ্রন্থির নিঃসরণ কমে যাওয়া 

কীভাবে এই রোগ নির্ণয় করবেন?

চিকিৎসকরা সাধারণত স্লিট ল্যাম্প পরীক্ষা, কর্নিয়া এবং শিমার স্টেস্ট মাধ্যমে এই রোগ চিহ্নিত করে থাকেন।

কেন হয়? 

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই সমস্যা বাড়তে থাকে। বিশেষত নারীদের মেনোপজের পর এটি হয়। অতিরিক্ত এসি রুমে থাকার কারণেও ড্রাই আইজ সমস্যা হতে পারে। দূষিত আবহাওয়া রোগটির অন্যতম কারণ। দেহে ভিটামিন এ’র অভাব দেখা দিলে ড্রাই আইজ সমস্যা দেখা দেয়। সঠিক সময়ে চিকিৎসা না করালে দৃষ্টিশক্তি লোপ পেতে পারে। 

দূর করার উপায় 

অনেকে কৃত্রিম উপায়ে চোখের জল তৈরি করার জন্য চোখের ড্রপ নিয়ে থাকেন। এসব ড্রপ চোখে লুব্রিকেট তৈরি করতে সাহায্য করে। অনেকে আবার ওমেগা-৩ ক্যাপসুল খেয়ে থাকেন। চোখের আর্দ্রতা ধরে রাখার জন্য সফট কন্টাক্টলেন্স ও চশমা ব্যবহার খুবই উপযোগী। এছাড়া প্যারোডিট-ডাক্ট প্রতিস্থাপনের মাধ্যমেও চোখের শুষ্কতা দূর করা যায়। চোখের ব্লক গ্রন্থিগুলি পরিষ্কার করতে চোখের ম্যাসাজ, চোখের থেরাপি ম্যাজিকের মতো কাজ করে।

চোখ শুষ্ক হলে অবহেলা করা উচিত নয়। চোখের শুষ্কতা ধরে রাখার জন্য বাড়িতে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। এছাড়া কম্পিউটার, টিভি দেখার সময় চশমা পরা উচিত। এতে চোখে সরাসরি প্রভাব কম পড়ে। এসব নিয়ম মেনে চললেই সুন্দর থাকবে চোখ। ভালো থাকবেন আপনিও। ঘরোয়া উপায়ে সমস্যার সমাধান না হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়