মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৭:১২, ৭ ডিসেম্বর ২০২৩

কাটলারির যত্ন নেবেন কীভাবে

কাটলারির যত্ন নেবেন কীভাবে
সংগৃহীত

অতিথির আসার কথা শুনেই কিনেছেন সুন্দর ডিনার সেট। কিন্তু মানানসই কাটলারি সেটের কথা একদম ভুলে গিয়েছেন। খাবার পরিবেশনের ঝকঝকে ডিনার সেটের পাশে রোজকার কাটলারি বড্ড বেমানান। এই সমস্যায় আমরা অনেকেই পড়ে থাকি। ডিনার সেট বা অন্যান্য তৈজসের যতটা যত্ন নিই, চামচ-ছুরির ব্যাপাতের ততোটাই উদাসীন।

ফলে প্রায়ই দেখা যায় চামচে ঝকঝকে ভাব নেই বা ছুরির ধার নষ্ট হয়ে গিয়েছে। কিছু বিষয় মাথায় রাখলে এই সমস্যা সহজেই দূর করা যাবে।প্রতিদিনের ব্যবহারের কাটলারি এবং বিশেষ অনুষ্ঠানের সেট আলাদা করুন। একসেট ভাল স্টেনলেস স্টিলের অথবা সিলভার কোটেড কাটলারি সংগ্রহে রাখুন। শখের সেট ধোয়ার সময় অবশ্যই লিক্যুইড সোপ এবং কাপড় দিয়ে পরিষ্কার করুন।

চামচের হাতলে কারুকার্য থাকলে ময়লা বসে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চামচ পরিষ্কারে সময় নরম ব্রাশ দিয়ে হাতলের অংশ ঘষে দিন। স্টিলের কাটলারি ধোয়ার পর সুতির নরম কাপড় দিয়ে মুছে রাখুন। তা না হলে, কাটলারি সেটে পানির দাগ বসে যায়।

চামচ বা ছুরিতে অনেক সময় খাবার শক্ত হয়ে জমে থাকে। এক্ষেত্রে একটি পাত্রে উষ্ণ গরম পানি এবং কয়েকফোঁটা লিক্যুইড সোপ দিন। এবার এই পাত্রে চামচ বা ছুরি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার পরিষ্কার পানিতে স্পঞ্জ দিয়ে ধুয়ে নিন। জেদি দাগ চলে যাবে।

ছুরি দিয়ে কাটার সময় সর্বদা কাঠের বা প্লাস্টিকের কাটিং বোর্ড ব্যবহার করুন। না হলে ছুরির খাঁজকাটা অংশের ধার নষ্ট হয়ে যায়। সবজি বা ফলমূল কাটা ছাড়া অন্য কাজে ছুরি ব্যবহার করবেন না। ছুরি ব্যবহার করার পরই ধুয়ে রাখুন। 

ছুরি ধোয়ার সময় স্কাবার ব্যবহার না করে নরম স্পঞ্জ দিয়ে ঘষে ধুয়ে নিন। ধারালো দিকটি ধোয়ার সময় সতর্ক থাকুন। ছুরির খাঁজে অনেক সময় খাবারের অংশ লেগে থাকে। তাই ব্যবহার করার পর জোরে পানির কল চালিয়ে ধুয়ে নিন।

সূত্র: Independent Tv

সর্বশেষ

জনপ্রিয়