মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১১:৪১, ১০ ডিসেম্বর ২০২৩

কাপড়ে মাংসের ঝোল পড়লে দাগ তোলার ঘরোয়া উপায়

কাপড়ে মাংসের ঝোল পড়লে দাগ তোলার ঘরোয়া উপায়
সংগৃহীত

বৃষ্টিহীন শুষ্ক ও ঠান্ডা আবহাওয়ার জন্যই হয়তো শীতের সিজনটাকে বিয়ের জন্য মোক্ষম সময় হিসেবে ধরে নেওয়া হয়। আর বিয়েবাড়িতে সেজেগুজে খেতে গিয়ে অনেক সময়ে বাহারি পোশাকে খাবার পড়ে যায়। পোশাকের রং সাদা হোক কিংবা গোলাপি, মাংসের ঝোল পড়লে মনখারাপ হওয়া স্বাভাবিক। 

তবে মনখারাপ না করে বরং বিয়ের মৌসুমে জেনে নিন পোশাক থেকে খাবারের দাগ তুলবেন কীভাবে।

ঠান্ডা পানি

বিয়েবাড়িতে খেতে গিয়ে যদি পোশাকে ঝোল পড়ে যায়, ঘাবড়াবেন না। প্রথমেই ঠান্ডা পানি দিয়ে ওই অংশটি ভালো করে ধুয়ে নিন। তবে বেশি ঘষবেন না। তাতে আবার দাগ ছড়িয়ে যেতে পারে। তখন দাগ তোলা মুশকিল হবে।

অ্যাপেল সাইডার ভিনিগার

বিয়েবাড়ি থেকে ফিরেই খুঁজে দেখুন রান্নাঘরে অ্যাপল সাইডার ভিনিগার আছে কি না। যদি থাকে, তা হলে পোশাকে খাবারের দাগ লাগা অংশে ভালো করে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। তার পর ব্রাশ দিয়ে ঘষলেই উঠে যাবে।

বেকিং সোডা

অ্যাপল সাইডার ভিনিগার না থাকলেও চিন্তিত হয়ে পড়বেন না। বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। যেকোনো জেদি দাগ নিমেষে দূর করে দিতে পারে বেকিং সোডা। পোশাকের যে অংশে দাগ লেগেছে, তার উপর বেকিং সোডা মাখিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে কাচলেই দাগ উধাও।

লেবুর রস

ফ্রিজে পাতিলেবু মজুত থাকে অনেকেরই। পোশাক থেকে খাবারের দাগ তুলতে কিন্তু ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। লেবুর রসে থাকা অ্যাসিড কঠিন দাগও সহজে দূর করে। দাগ লাগা অংশে পাতিলেবুর রস লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন দাগ আর নেই।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়