শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:২৪, ১ মার্চ ২০২৪

বাঁশকে গাছ বলা হলেও বাঁশ কিন্তু মোটেও গাছ নয়

বাঁশকে গাছ বলা হলেও বাঁশ কিন্তু মোটেও গাছ নয়
সংগৃহীত

বাঁশগাছ, বাঁশবন, এসব কথা তো সকলেই শুনেছি। কিন্তু বাঁশকে গাছ বলা যায় কি? বিশেষজ্ঞেরা জানান বাঁশ কিন্তু মোটেও কোনও গাছ নয়।

ভারতে ১৯২৭-এর ফরেস্ট অ্যাক্ট অনুযায়ী বাঁশকে গাছের মর্যাদা দেওয়া হয়। ২০১৭ সালে সেই আইন সংশোধন করে বাঁশের গা থেকে গাছের তকমা সরিয়ে নেওয়া হয়। বাঁশ যে গাছ নয় তা বিশেষজ্ঞেরা আগেই জানিয়েছেন। হতে পারে বাঁশে অত্যন্ত শক্ত একটি কাণ্ডের মত থাকে। যার গা দিয়ে পাতা বার হয়। কিন্তু বাঁশ তা সত্ত্বেও গাছ নয়।

বাঁশ এক ধরনের ঘাস। ২০১৭ সালে সংশোধিত হওয়া ইন্ডিয়ান ফরেস্ট অ্যাক্টে বাঁশকে ঘাস বলে চিহ্নিত করা হয়। বাঁশ হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও সবচেয়ে লম্বা ঘাস।

বাঁশ আবার খুব দ্রুত বৃদ্ধি পায়। সবুজের দেশে সবচেয়ে দ্রুত বৃদ্ধি পায় বাঁশই। কচি বাঁশ খাবার হিসাবেও সুস্বাদু অনেকের কাছে। বাঁশের মধ্যে থাকা গর্তে মাংসও রান্না করা হয়। আবার বাঁশ দিয়ে ঘর বাঁধা যায়। বাঁশ দিয়ে নির্মাণ কাজ করা যায়।

বাঁশঝাড় তৈরির জন্য আলাদা করে যত্ন লাগেনা। বাঁশ নিজের মত জন্মায়, বড় হয়। অথচ তা বাতাস থেকে সবচেয়ে বেশি কার্বন শোষণ করে। বাতাসে প্রচুর পরিমাণে অক্সিজেন ছাড়ে।

বাঁশের তন্তুকে কাজে লাগিয়ে পোশাকও তৈরি করা হয়। আবার বাঁশ ভূমিক্ষয়ও রোধ করে। বাঁশের গুণের তালিকা কিন্তু রীতিমত লম্বা। তাই এই ঘাসটিকে গাছ বলা ভুল। আবার পরিবেশ ও মানবসভ্যতায় এর দান অপরিসীম।

সূত্র: zoombangla

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা