শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:২০, ১ মার্চ ২০২৪

পুষ্টিগুণে অনন্য ড্রাগন ফল, যেসব কারণে খাবেন

পুষ্টিগুণে অনন্য ড্রাগন ফল, যেসব কারণে খাবেন
সংগৃহীত

ড্রাগন ফলের চাষ এখন দেশেই হচ্ছে। ফলে এর দেখা মিলছে এখন প্রায় সবখানেই। ড্রাগন ফল দুই ধরনের হয়- ভেতরের অংশ লাল ও সাদা। দেখতে ও খেতে চমৎকার হওয়ার পাশাপাশি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য ড্রাগন ফল।

হার্ট ভালো রাখতে সাহায্য করে ড্রাগন ফল। কারণ এতে থাকা উপাদান খারাপ কোলেস্টেরল দূর করতে সহায়তা করে। মনুসেচরেটড ফ্যাট সব থেকে বেশি পাওয়া যায় এই ফলে শুধু তাই নয় ভালো কোলেস্টরল বাড়াতেও সাহায্য করে এই ফল।

ড্রাগন ফলে একেবারেই ফ্যাট নেই। তাই ওজন কমাতে এই ফলের থেকে বেশি উপকারী ফল আর কিছু হয় না। যারা কঠোর ডায়েট মানছেন তারা অবশ্যই এই ফল খান। এতে থাকা উপাদান প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে এবং ওজনও বাড়তে দেয় না।

ডায়াবেটিকস নিয়ন্ত্রণে ভীষণ সাহায্য করে ড্রাগন। এই ফল খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে অত্যন্ত উপকারী এই ফল। তাই যেসব রোগীদের হাই ব্লাড সুগার রয়েছে তারা নিয়মিত এই ফল খেতে পারেন। এতে সুগার বেড়ে যাওয়ার কোনো আশঙ্কা নেই।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা