মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৬:৩১, ২৩ এপ্রিল ২০২৪

এমন গরমে ফ্রিজের তাপমাত্রা কেমন হওয়া উচিত?

এমন গরমে ফ্রিজের তাপমাত্রা কেমন হওয়া উচিত?
সংগৃহীত

তাপমাত্রা দিন দিন বাড়ছে। তাই ফ্রিজের তাপমাত্রাও সঠিকভাবে সেট করা দরকার।এখন ঠান্ডা নেই। আবার গরমও খুব বেশি পড়েনি। তাই ঠিকমতো বুঝেই সেট করতে হবে তাপমাত্রা।

তাপমাত্রা ঠিক না থাকলে ফ্রিজে রাখা খাবার দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তবে গরম বা শীত বিভিন্ন আবহাওয়ায় ফ্রিজের তাপমাত্রা নির্ধারণ করতে হয় ফ্রিজের ধরনের উপর।

অনেক রেফ্রিজারেটরের ধরনের উপর নির্ভর করে ১ থেকে ৯ বা ১ থেকে ৭ নম্বর ডায়ালের তাপমাত্রা সেটিং থাকে। ৭ বা ৯ হলো সবচেয়ে বেশি ঠান্ডার জন্য। সর্বনিম্ন সংখ্যা অর্থাৎ ১ হল ফ্রিজের উষ্ণতম সেটিং।

সাধারণত ঠান্ডা সেটিং একটি সংখ্যার উপর ভিত্তি করে এবং সংখ্যা যত বেশি হবে, তাপমাত্রা তত বেশি হবে। যদি আপনার ফ্রিজ ঠিকমতো ঠান্ডা না হয়, তাহলে ডায়ালের নম্বর বাড়িয়ে দিন।

একইভাবে, যদি ফ্রিজের তাপমাত্রা খুব ঠান্ডা হয় তবে ডায়ালের নম্বরটি কমিয়ে দিন। এই মুহূর্তে আবহাওয়া খুব ঠান্ডা বা খুব গরম নয়। তাই ফ্রিজের তাপমাত্রা ৪ বা ৫ নম্বরে রাখা যেতে পারে। ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করলে ফ্রিজের তাপমাত্রাও বাড়াতে থাকতে হবে।

তবে খাবারের তাপমাত্রা ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলেই সেই খাবারে উপকারী ও ক্ষতিকর দুই ধরনের ব্যাক্টেরিয়ার বংশবিস্তার শুরু হয় ব্যাপকহারে। ফ্রিজে রাখা খাবারের মান ভালো রাখতে হলে যন্ত্রটি নিয়মিত পরিষ্কার রাখার পাশাপাশি সঠিক রক্ষণাবেক্ষণ করতে হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়