শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১২:১৭, ৯ মে ২০২৪

আজ বন্ধুর বাড়িতে রাত কাটানোর দিন

আজ বন্ধুর বাড়িতে রাত কাটানোর দিন
সংগৃহীত

আপাতদৃষ্টিতে রাত কাটানো মানেই কিন্তু ঘুমানো। তাছাড়া ঘুমকে মনে হতে পারে জীবনের অতি সাধারণ একটি বিষয়। বিষয়টি নিয়ে আলাপচারিতাও একটু কেমন কেমন ঠেকতে পারে! কিন্তু একসঙ্গে ঘুমিয়েও অনেক সময় সম্পর্ককে মজবুত করা সম্ভব।

আজ ৯ মে, স্লিপওভার দিবস। কিন্তু এই স্লিপওভার কি? এটি একটি ঘুমের পার্টি, যা বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক অনুষ্ঠান হিসেবে বিবেচিত হয়। যেখানে এক বন্ধুর বাড়িতে রাত্রিযাপন করা হয়। একাধিক ব্যক্তি অথবা বন্ধুরা বন্ধুর বাড়িতে ঘুমাতে পারে।

বিশ্বের বিভিন্ন দেশে স্লিপওভারকে প্রায়ই একটি ছোট শিশু বা কিশোর-কিশোরীর জন্য উত্তরণের অনুষ্ঠান হিসাবে দেখা হয়। কারণ তারা স্বাধীনতার দাবি করতে শুরু করে এবং নিকটবর্তী পরিবারের বাইরে সামাজিক সংযোগ গড়ে তোলে।

ইতিহাস থেকে জানা যায়, ১৯৫০-এর দশকে, বা সম্ভবত একটু আগে, স্লিপওভারগুলো কিশোর-কিশোরীদের জন্য একে অপরের বাড়িতে রাত্রিযাপন করে একসঙ্গে অতিরিক্ত সময় কাটানোর একটি উপায় ছিল। এমন একটি সময়ে যখন টেলিফোন লাইনের অভাব ছিল এবং অবশ্যই কোনো ইন্টারনেট ছিল না। সেই সময়ে স্লিপওভারগুলো একটি ভিন্ন স্তরে বন্ধুদের সঙ্গে সংযোগ করতে সক্ষম হওয়ার একটি বিশেষ উপায় ছিল।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ