শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১২:২৫, ৯ মে ২০২৪

রোজ গ্যাসের ওষুধ খেলে হতে পারে যেসব সমস্যা

রোজ গ্যাসের ওষুধ খেলে হতে পারে যেসব সমস্যা
সংগৃহীত

অনিয়মিত ও ব্যস্ত জীবনযাত্রার কারণে অনেকেই আছেন যারা শারীরিক নানান সমস্যায় ভোগেন। বিভিন্ন শারীরিক সমস্যার মধ্যে অন্যতম গ্যাস্ট্রিকের সমস্যা। অনিয়মিত খাদ্যাভ্যাস ও অন্যান্য নানান কারণে এই সমস্যা দেখা দেয়। গ্যাস্ট্রিকের সমস্যা থেকে রেহাই পেতে অনেকেই আছেন যারা প্রায়ই গ্যাসের ওষুধ খান। অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়াই প্রতিদিন সকালে এই গ্যাসের ওষুধ গ্রহণ করেন।

কিন্তু এই অভ্যাসের ফলে শরীরে কি প্রভাব পড়ছে জানেন কি-

*যদি ডাক্তারের পরামর্শ ছাড়া সকাল-বিকেল নিয়মিত এই গ্যাসের ট্যাবলেট খাওয়া হয় তাহলে, পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ পুরোপুরি শূন্য হয়ে যেতে পারে। খাদ্যনালীতে ছোট ছোট ঘা, গ্যাস্ট্রিক আলসার, এমনকি ক্যানসারও হতে পারে।

*সকালে ঘুম থেকে উঠেই গ্যাসের ট্যাবলেট খাওয়ার কোনও প্রয়োজন নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যে সকল খাবার খেলে গ্যাসের সমস্যা বেশি হয়, সেই সকল খাবার খাওয়া বেছে বেছে বন্ধ রাখতে হবে।

*যদি খুদা না পায়, তাহলে খাবার খাওয়ার কোনও দরকার নেই। দরকার পড়লে এক গ্লাস পানি খাওয়া যেতে পারে। যখন খাবারের প্রতি অনুভূতি আসবে তখনই খাবার খেতে হবে।

*এসব করার পরেও যদি গ্যাসের সমস্যার সমাধান না হয় তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার। কনফার্ম হতে হবে গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স পজিটিভ কিনা। যদি পজিটিভ থাকে তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী তিনি যে ওষুধ দেবেন, সেগুলো খাওয়া যেতে পারে।

সূত্র: Rtv News

সর্বশেষ

সর্বশেষ