শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১১:২৮, ১১ জুন ২০২৪

মন ভালো রাখে যেসব গাছ

মন ভালো রাখে যেসব গাছ
সংগৃহীত

সুস্থ থাকতে মন ভালো রাখা ভীষণ জরুরি। তবে আমরা শরীরের খেয়াল রাখলেও মনের খেয়াল রাখি কজন। উদ্বেগ, অবসাদ অশান্তি জাঁকিয়ে বসে মনে। এসব মানসিক অশান্তি কাটাতে কিন্তু সহায়তা নিতে পারেন গাছের। শুধু ঘর সাজাতেই নয় কিছু গাছ ঘরে রাখলে আপনার মনেরও খেয়াল রাখবে।

পিস লিলি
পিস লিলি বাতাস ভারি হতে দেয় না। এতে অস্বস্তি কম হয়। সামান্য যত্নেই বেঁচে থাকে এই গাছ। তবে কড়া রোদে পিস লিলি না রাখাই ভালো। মাটি একটু ভেজা থাকলে এই গাছ ভালো থাকে। সারা বছর ধরেই এই গাছে স্নিগ্ধ সাদা ফুল হয়। সৌন্দর্য বাড়িয়ে তোলে তো বটেই পাশাপাশি ঘরের বাতাস শুদ্ধ রাখতেও সাহায্য করে পিস লিলি।

ফ্ল্যামিংগো লিলি
ফ্ল্যামিংগো লিলি ঘরের যেকোনো জায়গায় রাখা যায়। এই গাছ আলো ভালোবাসে। এতে সারাবছর লাল রঙের ফুল ফোটে। পিস লিলির মতো এর মাটিও একটু ভিজে থাকলে ভালো। বাতাস থেকে দূষিত পদার্থ শোষণ করে নিতে পারে এই গাছ। আর শুদ্ধ বাতাস খেয়াল রাখে আপনার মনের।

স্নেক প্লান্ট
স্নেক প্লান্ট ঘরের বাতাস থেকে আর্দ্রতা শুষে নেয়। বাতাস থাকে ফুরফুরে রেখে আপনার মন ভালো রাখতে সাহায্য করে। অল্প পানিতে বেঁচে থাকে এই গাছ। খুব বেশি আলোও প্রয়োজন হয় না। অল্প পরিশ্রমেই গাছগুলো আপনার ঘরের শোভা বাড়াবে, খেয়াল রাখবে মনেরও।

সর্বশেষ

সর্বশেষ