বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩৪, ১ আগস্ট ২০২১

জয়পুরহাটে আমন ধানের চারা রোপণে ব্যস্ত চাষিরা

জয়পুরহাটে আমন ধানের চারা রোপণে ব্যস্ত চাষিরা

খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত কৃষি সমৃদ্ধ জয়পুরহাট জেলায় চলতি ২০২১-২০২২ মৌসুমে ৬৯ হাজার ৬শ’ ৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবার বোরোতে বাম্পার ফলনের পর জয়পুরহাটের কৃষকরা এখন আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা যায়, জেলায় চলতি ২০২১-২২ মৌসুমে ৬৯ হাজার ৬শ’ ৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬৩ হাজার ৬শ’ হেক্টর, হাইব্রিড জাতের ৫ হাজার ৩শ’ ৬০ হেক্টর এছাড়াও স্থানীয় জাতের রয়েছে ৭শ’ হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ মেট্রিক টন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স ম মেফতাহুল বারি জানান, এবার আষাঢ় মাস এবং শ্রাবণ মাসের প্রথমের দিকে বৃষ্টিপাত হওয়ার ফলে রোপা আমন চাষে এখনও কোন সমস্যা হচ্ছে না। তবে কিছু কিছু এলাকায় পানির সংকট থাকলেও গভীর ও অগভীর নূলকুপের মাধ্যমে সেচ দিয়ে জমি চাষ করতেছে। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে জেলার কৃষকরা আমনের চারা রোপণ শুরু করেছে এবং বৃহস্পতিবার পর্যন্ত ৫০ হাজার ২শ’ ২০ হেক্টর জমিতে ইতোমধ্যে  চারা রোপণ সম্পন্ন  হয়েছে যা প্রায় ৭৬ ভাগ।

তিনি আরো জানান, জয়পুরহাটে চলতি ২০২১-২২ মৌসুমে রোপা আমন চাষ সফল করতে ৩ হাজার ৬শ’ ২০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। চলতি মৌসুমে জেলায় বোরোর বা¤পার ফলন হয়েছিল। চাল উৎপাদন হয়েছে ৩ লাখ মেট্রিক টন যা জেলার চাহিদার তুলানায় বেশি। বোরো’র বা¤পার ফলনের পরে কৃষকরা বর্তমানে রোপা আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে এবং আগামী ১০/১২ দিনের মধ্যে আমন ধানের চারা রোপন শেষ হবে। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়