বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২১

কালাইয়ে কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ

কালাইয়ে কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ

কৃষিই সমৃদ্ধি; পাট বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল। পাটকে বলা হয় সোনালি আঁশ। এই সোনালি আঁশ বিদেশে রপ্তানি করে বাংলাদেশ প্রতি বছর ৫-৬ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জন করে। বাংলাদেশের মাটি ও আবহাওয়া পাট চাষের জন্য অত্যন্ত উপযোগী। এ কারণে উন্নত মানের পাট একমাত্র বাংলাদেশে জন্মে। পাট ফসল উৎপাদনের একটি বড় উপাদান হলো উন্নত মানের পাট বীজ। এই প্রয়োজনীয় বীজের মাত্র ৮-১০% বীজ বিএডিসি সরবরাহ করে থাকে। যে সকল কৃষক ভাইয়েরা নিজেদের উদ্যোগে বীজ উৎপাদন করে থাকেন তার সাথে নাবী পাট বীজ হিসেবে চাষে কৃষক আর্থিকভাবে লাভবান হচ্ছে এ ধারাবাহিকতায়-

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কালাই, জয়পুরহাট এর বাস্তবায়নে উপজেলার মাত্রাই ইউনিয়নে স্থাপিত বিভিন্ন প্রদর্শনীর কৃষকদের মাঝে ২০২১-২২ অর্থবছরে খরিপ (২) মৌসুমে বিএডিসি উচ্চ ফলনশীল তোষা পাটবীজ (বিএডিসি পাট-১) নাবী পাট বীজ প্রদর্শনী কর্মসূচির আওতায় বিনা মূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়। ২৩-০৯-২০২১ খ্রী. বৃহস্পতিবার বেলা ১২টার সময়

প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার জনাব টুকটুক তালুকদার উপস্থিত থেকে উপজেলা পরিষদ চত্বরে বীজ এবং রাসায়নিক সার বিতরণ উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন-

উপজেলা কৃষি অফিসার নীলিমা জাহান ও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার ছালজারুল আলম, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ এবং উপকারভোগী কৃষকগণ।

উপজেলা কৃষি অফিসার নীলিমা জাহান বলেন- স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য নাবী পাট বীজ উৎপাদন প্রদর্শনী বাস্তবায়নের লক্ষ্যে উপজেলার মোট ২০ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ কর্মসূচির আওতায় একজন কৃষক প্রতি ২০ শতক জমির জন্য ০.৫ কেজি নাবি পাট বীজ, ১০ কেজি ইউরিয়া সার ১০ কেজি ডিএপি সারসহ ১০ কেজি এমওপি সার বিনামূল্যে পাবেন।

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার ছালজারুল আলম বলেন- উচ্চ ফলনশীল পাট বীজের জন্য যাতে অন্য দেশের উপর নির্ভরশীল না হতে হয়, সেজন্য বর্তমান কৃষিবান্ধব সরকার এ কর্মসূচি হাতে নিয়েছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ