শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৫:৫৭, ২২ ডিসেম্বর ২০২১

কালাইয়ে সরিষার বাম্পার ফলনের আশা কৃষকদের

কালাইয়ে সরিষার বাম্পার ফলনের আশা কৃষকদের

জয়পুরহাটের কালাইয়ে চলতি রবি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকের চলতি রবি মৌসুমে সরিষার বাম্পার ফলনের আশা কৃষকদের। উপজেলাতে এবার প্রাকৃতিকভাবে কোন দুর্যোগ না হওয়ায় প্রায় ৪শ ৭৫ হেক্টর জমিতে সরিষা বীজ বুনেছেন কৃষকেরা। ঐসব জমিতে বুনা চারাগুলো বড় হয়ে বিস্তীর্ণ মাঠগুলো এখন হলুদে ছেয়ে গেছে।

তাছাড়া ঐসব মাঠের দিকে একবার তাকালেই চোখ ফেরানো যায় না। একটু দূর থেকে দেখলেই মনে হয় নতুন বধু বেশে হলুদ রং এর শাড়ি গায়ে জড়িয়ে বসে আছে মাঠগুলো, এ যেনো-এক চোখ জুড়ানো চিত্রকলা। গাছের চেহারা দেখে বাম্পার ফলনের আশা কৃষকদের। লাভের আশায় তাদের মুখে এখন হাসি।

উপজেলার মাঠ ঘুড়ে দেখা গেছে, কৃষকেরা যথাসময়ে তাদের জমিতে সরিষা রোপন করাই তাদের বহু স্বপ্নের রোপনকৃত সরিষা চারাগুলো এখন বড় হয়ে হলুদ ও সতেজ হয়ে উঠেছে। যেন দিগন্ত ছুঁয়েছে সরিষা ফুলের হলুদ আভাতে। শীতের সকালে কুয়াশাচ্ছন্ন হলদে ফুলের মনমাতানো মৌ-মৌ গন্ধ আর অপরূপ দৃশ্য আকৃষ্ট করে যে কাউকে। সেখানে মৌমাছিরা ফুল থেকে মধু সংগ্রহ করছে আপন মনে আবার ফসলের মাঠ থেকে বিভিন্ন পাখীরা ক্ষতিকারক পোকাগুলো খাচ্ছে। কৃষকরা যেন তাদের ক্ষেতে রাশি রাশি সোনা ছড়িয়ে রেখেছে।

উপজেলার মাত্রাই ইউনিয়নের মাত্রাই গ্রামের সরিষা চাষী মো. মোসারফ বলেন, এ বছর সরিষার আবাদ খুব ভালো হয়েছে অনেক ভালো ফলনের আশা করছি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ