শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫৬, ৩ জানুয়ারি ২০২২

পাখিদের গ্রাম পুন্ডুরিয়া

পাখিদের গ্রাম পুন্ডুরিয়া

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার পুণ্ডুরিয়া। পাখিদের কিচিরমিচির ডাকে ভোরে ঘুম ভাঙে এখানকার গ্রামবাসীর। আর প্রতিদিন এসব পাখি দেখতে আসেন আশপাশ এলাকার হাজার হাজার মানুষ। তাই এই গ্রাম পাখির গ্রাম হিসেবে পরিচিত সাধারণ মানুষের কাছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ষাটের দশক থেকে এই গ্রামের পুকুরপাড়ের গাছে বাসা বাঁধে দেশি-বিদেশি বিভিন্ন জাতের পাখি। মনোরম প্রাকৃতিক পরিবেশের জন্য এই গ্রামের গাছে গাছে গড়ে উঠেছে দেশি-বিদেশি পাখিদের আবাস। আর এসব পাখিরা প্রজননও করছে। থাকছে দলবেঁধে একসঙ্গে। পাখির মধ্যে রয়েছে শামুকখোল, বক, আতচোরা, পানকৌড়ি, বাদুর ও হারগিলা। পাখি দেখতে আসা মানুষ যেমন খুশি তার চেয়ে বেশি খুশি গ্রামবাসী।

সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এই গ্রামটি গুরুত্বপূর্ণ পাখির অভয়ারণ্য হিসেবে পরিণত হবে বলে জানান গ্রামবাসী।দর্শনার্থী দেলোয়ার হোসেন বলেন, এই গ্রামে পাখিদের বসবাসের কথা অনেক দিন থেকে শুনছি। তাই আজ দেখতে এলাম। পাখিদের ডাক শুনতে ও আকাশে দল বেঁধে উড়তে দেখতে ভালো লাগছে। স্থানীয় রায়কালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ মাষ্টার বলেন, পাখির এই অভয়ারণ্য সরকারিভাবে সংরক্ষণ করা প্রয়োজন।

স্থানীয় পশু চিকিৎসক আবু হাসান বলেন, সারা বছরই এখানে বিভিন্ন জাতের পাখি থাকে। বিশেষ করে শীতের মধ্যে বেশি পাখি থাকে। বিভিন্ন এলাকা থেকে এখানে অতিথি হিসেবে পাখিগুলো আসে।জয়পুরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহফুজার রহমান জানান, এই অভয়ারণ্যে প্রায় ২০ হাজার দেশি-বিদেশি পাখি থাকে। পাখিগুলোর যাতে কোনো রোগবালাই না হয় সেজন্য প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে তদারকি করা হচ্ছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়