বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩৯, ২৪ জানুয়ারি ২০২২

জয়পুরহাট চিনিকলে ১ হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন

জয়পুরহাট চিনিকলে ১ হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন

দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০২১-২০২২  মাড়াই মৌসুমে এক হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন হযেছে। মাত্র ১৮ দিন চালু ছিল জয়পুরহাট চিনিকল। আখের অভাবে মিলের মাড়াই কার্যক্রম বন্ধ ঘোষণা করে চিনিকল কর্তৃপক্ষ।চিনিকল সূত্র জানায়, ২১ হাজার ৪৪৯ মেট্রিক টন আখ মাড়াই করে এক হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়।

চিনি আহরণের শতকরা হার ছিলো ৫ দশমিক ৪ ভাগ। আখের অভাবে চিনিকল গুলোর অব্যাহত লোকসান কমাতে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী  রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকা ও জয়পুরহাট চিনিকল  এলাকার ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করার লক্ষ্যমাত্রা নির্ধারণকরা হয়েছিল দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান  জয়পুরহাট চিনিকলে। এরমধ্যে ছিল  জয়পুরহাট চিনিকল এলাকার ২৫ হাজার মেট্রিক টন আখ ও রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকার ৫ হাজার মেট্রিক টন আখ। চলতি ২০২১-২২ আখ মাড়াই মৌসুমে দুইটি মিল থেকে সংগৃহীত আখের পরিমান হচ্ছে জয়পুরহাট চিনিকল এলাকা থেকে ১৭ হাজার এবং রংপুরের মহিমাগঞ্জ থেকে ৪ হাজার ৪৪৯ মেট্রিক টন আখ।

চিনির উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ হাজার ৮শ মেট্রিক টন। চিনি আহরণের শতকরা হার  ধরা হয়েছিল শতকরা ৬  ভাগ। এটি ছিল জয়পুরহাট চিনিকলের ৫৯ তম মাড়াই মৌসুম। জয়পুরহাট চিনিকলে প্রতিদিন ১৫শ মেট্রিক টন আখ মাড়াই করার সক্ষমতা রয়েছে। পর্যাপ্ত আখ না থাকায় এবার ২৫ দিন চিনিকল চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও আখের অভাবে ১৮ দিন মিল চালু রাখার পর ২০ জানুয়ারি মাড়াই মৌসুমের সমাপ্তি ঘোষণা করা হয় বলে জানান জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাব্বিক হাসান। জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু  গত ৩১ ডিসেম্বর চিনিকল চত্বরে আয়োজিত সুধি সমাবেশের মাধ্যমে ২০২১-২২ মাড়াই মৌসুমের উদ্বোধন করেছিলেন।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও