• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

আক্কেলপুর পৌরসভায় বাড়ী নির্মানে নকশায় বিচ্যুতি হলে আইনি ব্যবস্থা

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৩ মে ২০২২  

জয়পুরহাটে আক্কেলপুর পৌরসভা এলাকায় বে-আইনিভাবে ভবন বা বহুতল ভবন তৈরি দিন দিন বাড়ছে। বিষয়টি নজরে আসে পৌর পিতা মেয়র শহিদুল আলম চৌধুরীর। পৌর সভা ও ব্যক্তিগত হিসেবে অনুযায়ী আক্কেলপুর পৌর এলাকায় বহু বে- আইনি বহুতল ভবন রয়েছে। পৌরসভা থেকে বহুতল ভবনের অনুমতি না নেয়ায় বে- আইনি বহুতল ভবন নির্ম্মনের এই সংখ্যার তালিকা না থাকায় সেই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বে-আইনি বহুতল ভবন তৈরি রোধে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ গ্রহন করতে শুরু করেছেন বর্তমান পৌর মেয়র শহিদুল আলম চৌধুরী। পৌর মেয়রের পদক্ষেপে রয়েছে পৌর এলাকায় কোনও ব্যক্তি মালিকানায় কেহ বহুতল তৈরি করতে চাইলে সেই জায়গার সামনে অর্থাৎ জনসন্মুখে বোর্ড লাগিয়ে লিখে রাখতে হবে জমির পরিমান সহ পৌর অনুমোদিত নকশা ও কক্ষ সমুহের মাপ। যা পৌরসভা প্রকৌশলী কর্তৃক অনুমোদিত। যিনি ভবন বা বহুতল ভবন তৈরি কালে আশে পাশের জনসাধারণ বা বসবাসকারীদের অসুবিধার সৃষ্টি করতে না পারেন আগে থেকে যাবতীয় বিষয়টি যে কেউ দেখে নিতে পারেন। সেই বিষয়টি নিশ্চিত করতে ইতমধ্যে পৌর মেয়র পদক্ষেপ বাস্তাবায়িত করতে দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছেন।

পৌর সভা থেকে আরো নিশ্চিত হওয়া গেছে, কেহ পৌর সভা কর্তৃক অনুমোদিত নকশায় সামান্য বিচ্যুতি করলে ভবন তৈরির মালিকের দন্ড জমিমানা সহ সেই নকশা বে- আইনি হিসেবে গণ্য করা হবে। একই সাথে কেহ যদি একতলা বাড়ির অনুমোদন নিয়ে ২য় তলা বা বহুতলা তৈরি করেন, সে ক্ষেত্রে সে সমস্থ বাড়ি বা বহুতলকে বে- আইনি বলে ঘোষনা সহ আইনি ব্যবস্থা গ্রহণ করার বিষয়টি নিশ্চিত করেছেন।

আক্কেলপুর পৌর সভার হিসেব অনুযায়ী, বে-আইনি বহতল ভবন রয়েছে অনেক। বিগত দিনে পৌর সভায় বাগি বা ভবন সমুহ তৈরিতে শিথিলতা থাকায় সে সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ার অভিযোগ সর্বত্র। যো কারণে প্রতিনিয়ত বাড়ি বা বহুতল তৈরিতে অনেক কর্মসময় নষ্ট করতে হচ্ছে মেয়র সহ পৌর সভার কাজে নিয়োজিত সংশ্লিষ্ট সকলকে।

পৌর বাসির সাধারন বসবাসকারিদের অভিযোগ, শক্তির ছত্রছায়ায় চলাফেরা করা কিছু কথিত নেতা, দাপুটে ব্যক্তিদের ছত্রছায়ায় একের পর এক অনুমোদন ছাড়া তৈরি হচ্ছে বাড়ি সহ বহুতল বভন সমুহ। ক্ষতিতগ্রস্থ হচ্ছে পৌর সভার আয় ও বাড়ছে পৌর সভার সাধারন নাগবিকদের ভোগান্তি।

এ বিষয়ে পৌর মেয়র শহিদুল আলম জানান, আক্কেলপুর পৌর সভায় অনেক ব্যক্তি পৌর সভাকে না জানিয়ে বাড়ির অনুমোদন ছাড়াই একের পর এক বাড়ি তৈরি বা কেহ একতলার অনুমোদন নিয়ে ২য় তলা থেকে বহুতল ভবন তৈরি করছেন এমন ঘটনা ভুড়ি ভুরি। এর ই প্রেক্ষিতে এ বিষয়ে পৌর সভার ইঞ্জিনিয়ার সহ সকল কর্তাদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, আর যেন পৌর সভা এলাকায় কেহ অনুমোদন ছাড়া বাড়ি তৈরি কিম্বা পৌর সভা কর্তৃক অনুমোদিত নকশায় সামান্য বিচ্যুতি হলেই জড়িমানা সহ বেঅইনি স্বীকৃত করে তাদের কে সারা জীবন হোল্ডিং নম্বর ও নাগরিক সুবিধা দেওয়া বন্ধ করে দেয়া সহ সকল আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। এ জন্য যারা বাড়ি বা বা বহুতল ভবন তৈরি করছেন তারা যেন বিষয়টি গুরুত্বের সাথে মাথায় রেখেই যেন তাদের নির্ম্মান কাজ করেন।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট