মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:০৬, ১২ জুন ২০২২

শেষ হলো জয়পুরহাটের সন্ন্যাসতলী মেলা

শেষ হলো জয়পুরহাটের সন্ন্যাসতলী মেলা

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মামুদপুর ইউনিয়নের জিয়াপুর গ্রামের সন্ন্যাসতলীর মেলাকে ঘিরে আশপাশের গ্রামের হিন্দু ও মুসলিম পরিবারগুলোতে সাজ সাজ রব পড়ে। মেলাকে কেন্দ্র করে যুগ যুগ ধরে উভয় সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন আজও অটুট রয়েছে। আগে এক দিনেই শেষ হতো এই মেলা। কিন্তু এখন মেলার আয়োজন হয় দুই দিনের।

এ জন্য শুক্রবার শুরু হওয়া মেলাটি শেষ হয় শনিবার সন্ধ্যায়। কোনো ঢাক-ঢোল বাজাতে হয় না। তার পরও হাজার হাজার মানুষ সমবেত হয় এই মেলায়। জিয়াপুর গ্রামের পূর্বপাশ দিয়ে বয়ে চলা তুলসীগঙ্গা নদী। নদীর পশ্চিম পাশ ঘেঁষে বট-পাইকড় গাছের নিচে মাঠজুড়ে বসে এই মেলা। এখানে জিয়াপুর গ্রামের হিন্দু সম্প্রদায়ের মানুষ সন্ন্যাসপূজা করেন প্রতি বছরের জ্যৈষ্ঠ মাসের শেষ শুক্রবারে। আর এই পূজাকে কেন্দ্র করেই মেলার উৎপত্তি। জিয়াপুর গ্রামটি একসময় হিন্দু সম্প্রদায়ের জেলেপল্লী হিসেবে পরিচিত ছিল।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও