শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:৫৫, ১৩ সেপ্টেম্বর ২০২২

জয়পুরহাটে পাঁচবিবি উপজেলার ৮০ বিঘা জমিতে বিদেশী জাতের তরমুজ চাষ

জয়পুরহাটে পাঁচবিবি উপজেলার ৮০ বিঘা জমিতে বিদেশী জাতের তরমুজ চাষ

জেলার পাঁচবিবি উপজেলায় প্রায় ৮০ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে অসময়ের সুস্বাদু ও পুষ্টিকর থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ চাষ হয়েছে।  বিদেশী জাতের তরমুজ চাষ করেছেন পাঁচবিবির উপজেলার কোকতারা (পাকুড়তলী) গ্রামের আব্দুস সামাদের ছেলে চাষি রাকিব হাসান। উপজেলার চম্পাতলী মাঠে অন্য তরমুজ চাষিদের উৎসাহ পেয়ে নিজের মেধা ও ইচ্ছা শক্তিতে তিনি দুই বিঘা জমিতে তরমুজ চাষ করেছেন।

হাসান বলেন, আমি জংলা আর মাটিতে খড় বিছিয়ে তরমুজের চাষাবাদ করছি। চাষ দেয়া, সার-কীটনাশক, নেট, বাঁশ-খুঁটি সবমিলে লক্ষাধিক টাকা খরচ হয়েছে। বর্তমানে গাছের ডগায়-ডগায় বিপুল পরিমাণ ফুল ও ফল ধরতে শুরু করেছে। ফুল-ফল আসা দেখে আমি আনন্দিত। 

উপজেলার অনেক এলাকাতেই কয়েক বছর ধরে বাণিজ্যিকভাবে অসময়ের সুস্বাদু ও পুষ্টিকর বিদেশী জাতের ফল তরমুজ চাষ হচ্ছে। কম খরচ লাভ বেশি এজন্য অনেক কৃষক অন্যান্য ফসলের পাশাপাশি তরমুজ চাষে এগিয়ে আসছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান জানান, থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ আকারে গোল ও পুষ্টিকর জাতের তরমুজ। এ বছর উপজেলায় প্রায় ৮০ বিঘা জমিতে বিদেশী জাতের তরমুজ চাষ হয়েছে। অসময়ে বিদেশী জাতের ওই তরমুজ চাষ সম্প্রসারণে কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের নিয়ে মাঠ দিবসসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও