শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:২১, ১৬ সেপ্টেম্বর ২০২২

পাঁচবিবিতে থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ চাষে কৃষকদের চমক

পাঁচবিবিতে থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ চাষে কৃষকদের চমক

অসময়ের সুস্বাদু ও পুষ্টিকর থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ চাষ করে চমক দেখিয়েছেন জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার কৃষকরা। প্রায় ৮০ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে বিদেশী এই দুই জাতের তরমুজ চাষ হয়েছে। এ জেলায় নতুন এই দুই জাতের তরমুজ যারা চাষ করেছেন তাদের মধ্যে একজন হলেন রাকিব হাসান। তিনি পাঁচবিবির উপজেলার কোকতারা (পাকুড়তলী) গ্রামের আব্দুস সামাদের ছেলে।

উপজেলার চম্পাতলী মাঠে অন্য তরমুজ চাষিদের উৎসাহ পেয়ে নিজের মেধা ও ইচ্ছা শক্তিতে দুই বিঘা জমিতে থাইল্যান্ড ও তাইওয়ান তরমুজ চাষ করেছেন বলে জানান তিনি।

হাসান বলেন, ‘আমি জংলা আর মাটিতে খড় বিছিয়ে তরমুজের চাষাবাদ করছি। চাষ দেয়া, সার-কীটনাশক, নেট, বাঁশ-খুঁটি সবমিলে লক্ষাধিক টাকা খরচ হয়েছে। বর্তমানে গাছের ডগায়-ডগায় বিপুল পরিমাণ ফুল ও ফল ধরতে শুরু করেছে। ফুল-ফল আসা দেখে আমি আনন্দিত।’

উপজেলার অনেক এলাকাতেই কয়েক বছর ধরে বাণিজ্যিকভাবে অসময়ের সুস্বাদু ও পুষ্টিকর থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ চাষ হচ্ছে। কম খরচ লাভ বেশি এজন্য অনেক কৃষক অন্যান্য ফসলের পাশাপাশি তরমুজ চাষে এগিয়ে আসছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান জানান, থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ আকারে গোল ও পুষ্টিকর। এ বছর উপজেলায় প্রায় ৮০ বিঘা জমিতে বিদেশী জাতের তরমুজ চাষ হয়েছে। অসময়ে বিদেশী জাতের ওই তরমুজ চাষ সম্প্রসারণে কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের নিয়ে মাঠ দিবসসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়