শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:০৫, ১ অক্টোবর ২০২২

গরু পালনে দিন বদলেছে কালাইয়ের আমিরুলের

গরু পালনে দিন বদলেছে কালাইয়ের আমিরুলের

বয়স যখন ১৯ বছর , তখন তাঁর বাবা মারা যান । বাড়ির সাড়ে তিন শতক জমি আর মাটির তৈরি একটি ঘর এবং একটি বকনা গরু ভাগে পান । এটি পালনের পাশাপাশি অন্যের কিছু জমি বর্গা নিয়ে চাষ করতেন । তা দিয়েই দিনবদলের সংগ্রামে সফল হন তিনি । এখন তাঁর গোয়াল ভরা গরু । আছে পাকা বাড়ি । কিনেছেন সাড়ে আট বিঘা ধানি জমি । আছে দুটি টিলার । একটি পাওয়ার মোটরসাইকেল । একসময় অন্যের বাড়িতে কাজ করে স্বাবলম্বী হয়ে ওঠা ব্যক্তিটির নাম আমিরুল ইসলাম মৃধা । তাঁর বাড়ি জয়পুরহাটের কালাই পৌরসভার থুপসারা মহল্লায় ।

আমিরুল ইসলাম জানান , অভাবের কারণে লেখাপড়া করতে পারেননি । শুধু সাক্ষরজ্ঞান আর টাকার হিসাবটী শিখেছেন । তিনি যখন ছোট তখন তাঁর বাবা হাজের আলী মৃধা অসুস্থ ছিলেন । মা আইমা বেগম তখন অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করতেন । সেই রোজগারে বাবা , দুই ভাই আর এক বোনের মুখের আহার জোটাতে হতো ।

আমিরুল বিয়ে করেন ২৩ বছর বয়সে । তাঁর স্ত্রী জরিনার সম্মিলিত চেষ্টায় সংসারে উন্নতি বেগবান হয় । গরুর দুধ বিক্রি আর বর্গা নেওয়া জমির আয় থেকে কিছু টাকা সঞ্চয় করতে থাকেন তাঁরা । এখন তাঁদের চাষযোগ্য নিজস্ব জমির পরিমাণ সাড়ে ৮ বিঘা । পাশাপাশি অন্যের জমি বর্গা নিয়েছেন ৩০ বিঘা । অর্থাৎ তিনি এখন মোট সাড়ে ৩৮ বিঘা ধানি জমি চাষ করছেন ।

এদিকে গাভি পালনের জন্য আমিরুল স্থানীয় প্রাণিসম্পদ বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়েছেন । ঋণের টাকায় বাড়িতে করেছেন ছোট ডেইরি ফার্ম । সেই টাকাও প্রতি মাসে কিস্তিতে দিচ্ছেন । তাঁর ফার্মে অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের গরু আছে ছয়টি । এর মধ্যে চারটি গাভি দুটি বাছুর । গাভি দুটি প্রতিদিন দুধ দেয় ৮ কেজি ।

আমিরুল জানান , জমি চাষ , গাভি পালন এবং পাওয়ার টিলার থেকে তাঁর ভালো রোজগার হয় । এখন তিন ছেলে আর এক মেয়ে সন্তানকে সুশিক্ষিত ও সুপ্রতিষ্ঠিত করাটাই তাঁর লক্ষ্য ।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো . মাহফুজার রহমান বলেন , আধুনিক পদ্ধতিতে উন্নত জাতের গরু পালনের জন্য প্রাণিসম্পদ বিভাগ কাজ করে যাচ্ছে । এ জন্য ক্ষুদ্র ও বড় খামারি এবং সাধারণ গরু পালনকারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা হচ্ছে । প্রশিক্ষণ শেষে তাঁদের সনদ ও সেবা কার্ড দেওয়া হয় । জেলার অনেকেই এখন গরু পালন করে স্বাবলম্বী হয়েছেন । আমিরুল ইসলাম তাঁদেরই একজন ।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়