বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৬:২৩, ১২ অক্টোবর ২০২২

রঙিন মাছ চাষে সফল জয়পুরহাটের ইমরান

রঙিন মাছ চাষে সফল জয়পুরহাটের ইমরান

নানা রঙের মাছ চাষ করে সফল হয়েছেন জয়পুরহাট সদর উপজেলার ইমরান হোসেন। শখের বসে মাত্র দু’টি রঙিন মাছ কিনেছিলেন তিনি। এখন তার খামারে প্রায় ৪ লাখ রঙিন মাছ। বাজারে চাহিদা থাকায় লাভবান হচ্ছেন তিনি। তার এই মাছ চাষ দেখে অন্যরাও আগ্রহী হচ্ছেন। বাহারী এসব মাছ জেলার নতুন সম্ভাবনার দ্বার খুলে দেবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

লেখাপড়ার পাশাপাশি মাত্র দু’টি মাছ দিয়ে খামার গড়ে তুলেছিলেন জয়পুরহাটের ইমরান হোসেন। সেখান থেকেই শুরু করেন বাচ্চা প্রজনন। বাণিজ্যিকভাবে গড়ে তোলেন ইমরান অ্যাকোরিয়াম ফিস হাউজ। একটি থেকে এখন তিনটি মাছের হ্যাচারি রয়েছে তার। যেখানে রয়েছে প্রায় ৪ লাখ রঙিন মাছ।

তার হ্যাচারিতে রয়েছে গোল্ড ফিস, কমেট, কই কার্ভ, ওরেন্টা গোল্ড, সিল্কি কই, মলি, গাপটি, অ্যাঞ্জেলসহ বিভিন্ন রঙের ১৮ প্রজাতির মাছ। লেখাপড়ার পাশাপাশি রঙিন মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন বলে জানান উদ্যোক্তা ইমরান হোসেন। বাহারী রঙের এসব মাছ দেখতে আসছে বিভিন্ন এলাকার মানুষ। ইমরানের সাফল্য দেখে অনেকেই আগ্রহী হচ্ছেন রঙিন মাছ চাষে।

মাছ চাষ সম্প্রসারণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার পাশাপাশি সব ধরণের সহযোগিতা করা হচ্ছে বলে জানালেন জেলা মৎস্য কর্মকর্তা সরদার মহীউদ্দিন। রঙিন মাছ চাষের পরিধি আরও বাড়লে যুবকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ